একদিনে শনাক্ত ২৬, মৃত্যু নেই

রাজ টাইমস | প্রকাশিত: ১ জুন ২০২২ ০৩:৪৬; আপডেট: ১৪ মে ২০২৪ ২৩:০৮

ছবি: প্রতীকি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারও মৃত্যুর খবর আসেনি। এক সপ্তাহ পর গতকাল সোমবার একজনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। একদিনে নতুন করে আরো ২৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

শনাক্ত রোগীদের মধ্যে ঢাকা মহানগর ও জেলার ২৪ জন বাদে টাঙ্গাইলে একজন এবং নওগাঁয় একজনের কোভিড ধরা পড়েছে। দেশের বাকি ৬১ জেলায় আর কারও সংক্রমিত হওয়ার খবর আসেনি।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত এক দিনে ৪ হাজার ২৫০টি নমুনা পরীক্ষা করে এই ২৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৬১ শতাংশ। আগের দিন এই হার শূন্য দশমিক ৬৩ শতাংশ ছিল।

এ নিয়ে দেশে ১৯ লাখ ৫৩ হাজার ৫০৭ জনের করোনা শনাক্ত হলো। মৃত্যুর মোট সংখ্যা আগের মতই ২৯ হাজার ১৩১ জন রয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৬৯ জন কোভিড রোগী। তাদের নিয়ে ১৯ লাখ ২ হাজার ৭৬০ জন সেরে উঠলেন।

দেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ নতুন রোগী শনাক্ত হয়।

গত বছরের ডিসেম্বরের শেষে বিশ্বে ছড়াতে শুরু করে করোনার অতি সংক্রামক নতুন ধরন ওমিক্রন। তখন দেশে রোগী শনাক্তের হার বাড়ার সঙ্গে সঙ্গে মৃত্যুও বাড়তে থাকে।

এ বছর ফেব্রুয়ারি থেকে আবার নামতে শুরু করে করোনা রোগীর সংখ্যা। যদিও জানুয়ারির শেষ দিকে শনাক্তের হার কিছুটা কমে ৩০ শতাংশের নিচে নামে। ওমিক্রন আতঙ্ক কিছুটা কাটিয়ে দেশে কয়েক দিন ধরে শনাক্তের সংখ্যা কমতে শুরু করে।

এর আগে, ওমিক্রন আতঙ্কের শুরুর দিকে দেশে কয়েক সপ্তাহ ধরে শনাক্তের সংখ্যা ক্রমাগত বাড়ছিল। তাই সংক্রমণ ঠেকাতে বেশকিছু বিধিনিষেধ আরোপ করেছিল সরকার। তবে ধীরে ধীরে সেসব বিধিনিষেধ তুলে নেয় সরকার।

গত বছরের মাঝামাঝি করোনার ডেল্টা ধরনের দাপটে দেশে করোনায় মৃত্যু, রোগী শনাক্ত ও শনাক্তের হার অনেক বেড়ে গিয়েছিল। তবে আগস্টে দেশব্যাপী করোনার গণটিকা দেয়ার পর সংক্রমণ কমতে থাকে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top