রাজশাহীতে জাতীয় সমবায় দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৬ নভেম্বর ২০২২ ২১:৫২; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ২১:৪৮

 জাতীয় সমবায় দিবস উপলক্ষে সভায় বক্তব্য রাখছেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

রাজশাহীতে ৫১তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে গতকাল শনিবার সকালে বিভাগীয় ও জেলা প্রশাসন এবং সমবায় বিভাগ ও স্থানীয় সমবায়ীদের যৌথ আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী মেট্টোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার বিজয় বসাক ও রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ রশিদুল হাসান। স্বাগত বক্তব্য দেন রাজশাহী বিভাগীয় সমবায় কার্যালয়ের যুগ্মনিবন্ধক মোহাঃ আব্দুল মজিদ।

প্রধান অতিথি বক্তব্যে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ বলেছেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে সমবায় আন্দোলন জোরদার করেছিলেন। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার উদ্ভাবনী শক্তি, বিচক্ষণতা ও বিস্ময়কর দর্শনের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নকে এগিয়ে নিচ্ছেন। প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ সেটাই প্রমাণ করে। নারীর ক্ষমতায়ন, কমিউনিটি ক্লিনিক, সামাজিক সুরক্ষা, আশ্রয়ণ প্রকল্প, সবার জন্য বিদ্যুৎ, একটি বাড়ি একটি খামার ইত্যাদি প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশ সমবায় আন্দোলনে কতটা এগিয়েছে, তার প্রমাণ পাওয়া যাচ্ছে।" তিনি আরও বলেন, "দেশের কতটা অগ্রগতি হলে একদিনে এক কোটি মানুষকে করোনার টিকা দেওয়া সম্ভব হয়। এক দিনে এক কোটি মানুষকে টিসিবির মাধ্যমে খাদ্য দেওয়া সম্ভব হয়। এখন যে কোনো কাজে আমরা এক কোটির নিচে চিন্তাই করি না। তিনি বলেন, রাজশাহী বিভাগ সর্বক্ষেত্রে চ্যাম্পিয়ন। সৌন্দর্য, জন্মনিবন্ধন, সমবায় আন্দোলন সহ বিভিন্ন ক্ষেত্রে। এটা ধরে রাখতে হবে।”

সভাপতির বক্তব্যে রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, স্বাধীনতার মহানায়ক, জাতির পিতা বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে ৩০ লক্ষ মানুষ শহিদ হয়েছিলেন, ২ লক্ষ মা-বোন চরম ত্যাগ স্বীকার করেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্ন-দর্শন ছিল সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ। অসাম্প্রদায়িক চেতনার উপর ভিত্তি করে রাষ্ট্র ব্যবস্থা বিনির্মান, ধনী ও গরীবের ব্যবধান ঘুচিয়ে আনা এবং আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করা। বঙ্গবন্ধুর স্বপ্ন-দর্শন ও মুক্তিযুদ্ধের চেতনায় সরকার বহুমুখি কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে সমবায় আন্দোলনের মাধ্যমে আমরা বাংলাদেশকে অনেকদূর এগিয়ে নিয়ে যাব। এজন্য আমাদের সমবায় আন্দোলনের গতি বা দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ইনোভেশন করতে হবে। সমবায়ী ও সমবায় অধিদপ্তরের প্রশিক্ষণের কারিকুলাম/মডিউল ও রিসোর্সপার্সন পরিবর্তনের মাধ্যমে যুগের চাহিদা মোতাবেক প্রশিক্ষণ দিতে হবে। অন্যথায় সাফল্য আসবে না।

সভায় সমবায়ীদের মধ্যে রাজশাহী জেলা মুক্তিযোদ্ধা বহুমুখি সমবায় সমিতির সভাপতি মোহাম্মদ আলী কামাল, নগর দরিদ্র সমবায় সমিতির সদস্য আয়েশা ইসলাম মুন্নী ও উত্তরণ সেভিংস এন্ড ক্রেডিট সমবায় সমিতির সভাপতি মোঃ মিজানুর রহমান প্রমুখ বক্তব্য দেন। সভায় রাজশাহী মেট্টোপলিটন থানার দুইটি সফল সমবায় সমিতি এবং রাজশাহী মেট্টোপলিটন থানার সর্বোচ্চ মুনাফা অর্জনকারী চারটি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়। 

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top