চুয়াডাঙ্গার রেকর্ড ভেঙে যশোরে তাপমাত্রা ৪৩.৮ ডিগ্রি

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪ ১৮:৩৬; আপডেট: ১৭ মে ২০২৪ ১৯:৫৩

তাপদাহে ঘামে জামা লেপটে গেছে শ্রমিকের শরীরে | ছবি: সংগৃহীত

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা যশোরে আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। চলতি বছর এখন পর্যন্ত এটিই দেশের সর্বোচ্চ তাপমাত্রা। আর বাংলাদেশের ইতিহাসে এটি দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা।

এর আগে স্বাধীনতার পর ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, যা বাংলাদেশের নথিভুক্ত ইতিহাসের সর্বোচ্চ।

অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, আজ যশোরে সর্বোচ্চ ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। অন্যদিকে চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৭ ডিগ্রি।

শাহাজাহান আলী নামের স্থানীয় এক ভ্যানচালক বলেন, ‘কয়েক দিনের গরমে ভোগান্তি চরমে উঠেছে। আজ আগুন ঝরছে। সড়কে লোকজন কম। আয়-ইনকাম নেই। তাই গাছতলায় বসে আছি।’

জালাল উদ্দিন নামের এক ব্যবসায়ী বলেন, ‘গরমে প্রাণ যায় যায়। কবে বৃষ্টি হবে, এখন সেই অপেক্ষায় আছি।’

বিশেষজ্ঞরা বলছেন, বৈজ্ঞানিক প্রমাণ ও জলবায়ু সংক্রান্ত রেকর্ড থেকে বোঝা যায়, গত কয়েক দশক ধরেই বাংলাদেশে উষ্ণতার মাত্রা ও এর স্থায়িত্ব বাড়ছে। বাংলাদেশে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় প্রকৃত তাপমাত্রার চেয়েও চার থেকে পাঁচ ডিগ্রি বেশি তাপমাত্রার গরম অনুভূত হচ্ছে। যে কারণে সাধারণের অস্বস্তিও বেশি। আজকের ৪৪ ডিগ্রির কাছাকাছি—এই তাপমাত্রাকে বিপদজ্জনকও বলেছেন তারা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top