ইবির শিক্ষক অধ্যাপক আহসানউল্লাহ ফয়সালের করোনায় ইন্তেকাল

রাজটাইমস ডেক্স | প্রকাশিত: ৬ মে ২০২১ ০৯:৪১; আপডেট: ২৫ জুন ২০২১ ১৬:০৪

অধ্যাপক ড. আহসানউল্লাহ ফয়সাল - ছবি : সংগ্রহ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাওয়া অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সিনিয়র শিক্ষক অধ্যাপক ড. আহসান উল্লাহ ফয়সাল ইন্তেকাল করেছেন। করোনাভাইরাস আক্রান্ত হওয়ায় কুষ্টিয়া থেকে ঢাকা নেয়ার পথে গতকাল রাত পৌনে ১১টার দিকে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৫৬ বছর। তিনি গত কয়েক দিন ধরে ঠাণ্ডা ও কাশিতে আক্রান্ত হয়ে বাসায় প্রাথমিক চিকিৎসা গ্রহণ করছিলেন। তার শারীরিক অবস্থা অবনতি হলে কুষ্টিয়া ২৫০ শয্যা হাসপাতালে ভর্তি করা হয়।

তার অক্সিজেন সেচুরেশন ৭০% নিচে নেমে গেলে উন্নত চিকিৎসার জন্য বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ঢাকার উদ্দেশে রওনা দেন। ঢাকার কাছাকাছি স্থানে পৌঁছালে তিনি মারা যান। তাকে কল্যাণপুর ইবনে সিনা হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


মরহুমের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে কুষ্টিয়াসহ দেশ বিদেশে সর্বত্র তার সহকর্মী, ছাত্রছাত্রী ও পরিচিতদের মাঝে শোকের ছায়া নেমে আসে। ঢাকায় অবস্থানরত তার সহকর্মী ও ছাত্রছাত্রীরা শেষবারের মতো একনজর দেখতে ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে ভিড় করে। রাত দেড়টার দিকে তাকে নিজ বাড়ি নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলায় নিয়ে যাওয়া হয়। তার ইচ্ছেনুয়ায়ী মায়ের কবরের পাশে দাফন করা হবে বলে জানা গেছে।

তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ব্যাচ ১৯৮৬-৮৭ ব্যাচের একই বিভাগের কৃতি শিক্ষার্থী ছিলেন। ১৯৯৬ সালে তিনি এই বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি কুষ্টিয়া শহরের মজমপুর সাদ্দাম বাজার মসজিদ-সংলগ্ন ফ্লাটে স্ত্রী ও দু'পুত্রসহ বসবাস করতেন।

অধ্যাপক ড. আহসান উল্লাহ ফয়সাল ওআইসি‘র বৃত্তি নিয়ে ভারতের আলীগড় বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, কলামিষ্ট হিসেবে দেশ বিদেশে পরিচিত ছিলেন। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাদ্দাম হোসেন হল প্রভোষ্ট, ছাত্র উপদেষ্টা, শিক্ষক সমিতির সহ-সভাপতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব অত্যন্ত নিষ্ঠা ও সুনামের সাথে পালন করেছেন।


সদালাপী হাসিখুশি ইবি ক্য্যাম্পাসের প্রিয়মুখ অধ্যাপক ড. আহসান উল্লাহ ফয়সাল সম্পর্কে তারই ছাত্র ও সহকর্মী একই বিভাগের অধ্যাপক ড. ইকবাল হোসেন জানান, স্যারের মৃত্যুর খবর শুনেই আমরা অনেকেই ইবনে সিনা হাসপাতালে গিয়েছিলাম। স্যার অত্যন্ত ভালো মানুষ ছিলেন। মিষ্টভাষী ও সদালাপী স্যার এই করোনাকালীন অনেক জাতীয় ও আর্ন্তজাতিক ভার্চুয়াল সেমিনারে অংশগ্রহণ করেছেন। অনেক সেমিনারে তিনি মডারেটরের দায়িত্ব পালন করেন। তিনি ইসলামের ইতিহাস ও ঐতিহ্যের ক্ষুরাধার জ্ঞানের ব্যক্তিত্ব ছিলেন। তার মৃত্যুতে ইবি ক্যাম্পাস একজন গুণী শিক্ষককে হারালো।

অধ্যাপক ড. আহসান উল্লাহ ফয়সালের মৃত্যুতে ইবি ভিসি অধ্যাপক মোস্তাফিজুর রহমান, কোষাধ্যাক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া, সাবেক ভিসি অধ্যাপক ড. হারুন অর রাশিদ, সাবেক ট্রেজারার অধ্যাপক ড. শাহিনুর রহমান, সাবেক ট্রেজারার অধ্যাপক সেলিম তোহা, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, শিক্ষক সমিতির সাবেক সাধারন সম্পাক প্রফেসর ড, ইকবাল হোসেন, ইসলামী বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি মির্জা ওয়ালিদ হোসেন শিপন, ও সাধারণ সম্পাদক সৈয়দ বজলুল করিম লাডলা শোক প্রকাশ করেছেন।




বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top