বিভাগে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

রাজশাহীতে দিনমজুর-খেটে খাওয়া মানুষের মৃত্যু সংখ্যা বেশি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৪ জুন ২০২১ ০০:০৬; আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৮:০৮

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে বাড়ছে গ্রামাঞ্চলের করোনা রোগীর সংখ্যা। ছবিটি রামেকহাসপাতালের জরুরী বিভাগের সামনে থেকে ধারণকৃত-ছবি: সৌরভ হোসেন সৌরভ

রাজশাহীতে এবার দিনমজুর-খেটে খাওয়া মানুষ মারা যাচ্ছেন বেশি। এই শ্রেণি-পেশার মানুষের মধ্যে স্বাস্থ্যসচেতনতার অভাব এবং সীমান্তবর্তী এলাকার মানুষের ভারতের সাথে বেশি যাতায়াতের কারণে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার বাড়ার অন্যতম কারণ বলে সংশ্লিষ্ট স্বাস্থ্য অধিদপ্তর মনে করছেন। এদিকে রাজশাহী বিভাগে এখন পর্যন্ত গত ২৪ ঘন্টায় একদিনে সর্বোচ্চ ১৮ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে।

মঙ্গলবার ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মৃত্যুর ঘটনা ঘটে। এর আগের ২৪ ১১ জন এবং ১৫ জুন সর্বোচ্চ ১৪ জনের মৃত্যু হয়েছিল। এছাড়া গত ২৪ ঘণ্টায় বিভাগে ৪ হাজার ৬৮৫ জনের নমুনা পরীক্ষা করে ৮৪৭ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৮ দশমিক শূন্য ৮ শতাংশ। দুপুরে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সহকারী পরিচালক নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮ জনের মধ্যে রাজশাহী জেলার রয়েছেন ৫ জন। এটি এ জেলায় এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এছাড়া নওগাঁ ও বগুড়া জেলায় মারা গেছেন চারজন করে, নাটোর ও জয়পুরহাটে মারা গেছেন দুজন করে এবং চাঁপাইনবাবগঞ্জে একজন মারা গেছেন।

এ নিয়ে বিভাগে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৭৬৮। এর মধ্যে বগুড়া জেলায় সর্বোচ্চ ৩৫৫ জন মারা গেছেন। এ ছাড়া রাজশাহী জেলায় ১৩১, চাঁপাইনবাবগঞ্জে ৯৬, নওগাঁয় ৬৮, নাটোরে ৪৫, জয়পুরহাটে ২৩, সিরাজগঞ্জে ২৮ ও পাবনায় ২২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে জুন মাসের ২৩ দিনেই বিভাগে মারা গেছেন ২১০ জন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানিয়েছে, ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ব্যক্তিদের মধ্যে রাজশাহী জেলায় রয়েছেন সর্বোচ্চ ৩৫২ জন। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১১১, নওগাঁয় ৫৩, নাটোরে ১০২, জয়পুরহাটে ৪৮, বগুড়ায় ৬২, সিরাজগঞ্জে ৩১ ও পাবনায় ৮৮ জনের করোনা শনাক্ত হয়েছে। বিভাগের নমুনা পরীক্ষাগুলো আরটি-পিসিআর, র‌্যাপিড অ্যান্টিজেন ও জিন এক্সপার্ট-এই তিন পদ্ধতিতে করা হয়েছে। এর আগের দিন করোনা শনাক্তের হার ছিল ১৯ দশমিক ৫ শতাংশ।
উল্লেখ্য, রাজশাহী বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হন গত বছরের ১২ এপ্রিল। এরপর গত বছরের ২৯ জুন শনাক্ত রোগীর সংখ্যা ৫ হাজার ছাড়ায়। আর চলতি মাসের প্রথম ২৩ দিনেই ১৪ হাজার ব্যক্তির করোনা শনাক্ত করা হয়।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top