উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ, বাড়বে শীতের তীব্রতা 

ডেক্স রির্পোট | প্রকাশিত: ২৩ জানুয়ারী ২০২২ ০৫:২১; আপডেট: ২৩ জানুয়ারী ২০২২ ০৫:২১

ফাইল ছবি

সারা দেশে বেড়েছে ঠাণ্ডার তীব্রতা। মৃদু শৈত্যপ্রবাহ বইছে উত্তরাঞ্চলে। তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সকাল ৯টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় রেকর্ড হওয়া সর্বনিম্ন তাপমাত্রা এটি।

পঞ্চগড়ে গত দুই দিন তাপমাত্রা কমে বেড়েছে ঠাণ্ডার তীব্রতা। সন্ধ্যার পর থেকেই চারপাশ ঢেকে যাচ্ছে ঘন কুয়াশায়। এদিকে নীলফামারী ও মেহেরপুরে তাপমাত্রা বাড়লেও কমেনি শীত। তবে যশোরে হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

এদিকে ঢাকা, বরিশাল ও খুলনার দু-এক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এ অবস্থা আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে।

এসময় দেশের অন্যান্য অঞ্চলের আবহাওয়া শুষ্ক থাকবে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়তে পারে। মাসের শেষ দিকে শীতের তীব্রতা বাড়তে পারে। এসময় দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আজ শনিবারের মতো গত ২৪ ও ২৬ ডিসেম্বর তেঁতুলিয়ায় সর্বনিম্ন ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। মৃদু শৈত্যপ্রবাহ কেটে গিয়ে গত বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং শুক্রবার ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। তবে আজ শনিবার তাপমাত্রা আবার কমে গেছে।

গতকাল শুক্রবার সন্ধ্যার পর থেকেই পরিষ্কার হতে থাকে তেঁতুলিয়ার আকাশ। গভীর রাতে বাড়তে থাকে উত্তরের হিমেল বাতাস। সেই সঙ্গে কমে যায় কুয়াশার পরিমাণ। এতে নামতে থাকে তাপমাত্রার পারদ।

কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার কারণে ঠান্ডা বেশী অনুভূত হচ্ছে।শীত বাড়ায় দুর্ভোগে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। সড়কে যান চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে। হাসপাতালে বেড়েছে শীতজনিত রোগীর সংখ্যা। এদিকে বোরোর বীজতলা নিয়ে শঙ্কায় কৃষক।

সূত্র: অনলাইন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top