গুলশানে কাচ্চি ভাই রেস্তোরাঁয় ডিএনসিসির অভিযান

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৬ মার্চ ২০২৪ ১৫:১৮; আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ২১:৪৩

ছবি: সংগৃহীত

অগ্নিঝুঁকি নিয়ে দোকান চালানোর অভিযোগে রাজধানীর গুলশানের বিরিয়ানির দোকান কাচ্চি ভাইয়ের একটি শাখাকে এক লাখ টাকা জরিমানা করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত।

এ ছাড়া গুলশানের ধানসিঁড়ি রেস্তোরাঁকে ৪০ হাজার এবং সোনারগাঁও জেনারেল স্টোর নামে আরেকটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (৬ মার্চ) ঢাকার গুলশান ও বনানী এলাকায় ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলকার নায়ন ও মাহমুদুল হাসানের নেতৃত্বে অভিযানে নামে ঢাকা উত্তর সিটি করপোরেশন। তাতে যোগ দেয় ফায়ার সার্ভিস।

অভিযানের শুরুতে গুলশান ২ নম্বররে ‘সার্কেলের হোসেন’ ভবনে যান ভ্রাম্যমাণ আদালত। পাঁচতলা ওই ভবনে ‘কাচ্চি ভাই’সহ রেস্তোরাঁর সংখ্যা ৮টি।

‘কাচ্চি ভাইয়ে’ গিয়ে কাগজপত্র দেখতে চাইলে দায়িত্বরত কর্মচারীরা ভ্রাম্যমাণ আদালতকে ট্রেড লাইসেন্স ছাড়া আর কিছুই দেখাতে পারেনি বলে ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলকার নায়ন জানান।

বিরিয়ানির ওই দোকানে অগ্নি-নির্বাপণ ব্যবস্থা ছিল না জানিয়ে ম্যাজিস্ট্রেট নায়ন বলেন, তারা ট্রেড লাইসেন্স ছাড়া আর কোনো বৈধ কাগজ দেখাতে পারেনি। তাদের অগ্নি-নির্বাপণ ব্যবস্থা নেই, কোনো ফায়ার এক্সিট নেই। এ কারণে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আবার পরবর্তী অভিযানে কাগজপত্র যাচাইবাছাই করে অসঙ্গতি পাওয়া গেলে সিলগালা করে দেওয়া হবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নায়ন বলেন, গুলশান ও আশপাশের এলাকার রেস্তোরাঁগুলোর অগ্নি-নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় খতিয়ে দেখা হচ্ছে অভিযানে। গুলশানের সাততলা ‘সেবা হাউস’ ভবনের নিচতলায় মালামাল রাখায় সোনারগাঁও জেনারেল স্টোরকে ৫০ হাজার টাকা জরিমানা করেছি আমরা। মালমালগুলো সোনারগাঁও স্টোরের। এ ছাড়া অপ্রতুল অগ্নি-নির্বাপণ ব্যবস্থা ও রেস্তোরাঁর কিচেনের পরিবেশ ভালো না থাকায় ধানসিঁড়িকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে অভিযানের খবর পেয়ে বাথরুমে গ্যাস সিলিন্ডার লুকিয়ে রাখে গুলশান দুই নম্বরে অবস্থিত ‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্ট কর্তৃপক্ষ। এ বিষয়ে জানতে চাইলে কাচ্চি ভাই রেস্টুরেন্ট কর্তৃপক্ষ দাবি করে, সিলিন্ডারে গ্যাস না থাকার কারণে সেটি বাথরুমে রেখে দেওয়া হয়েছে।

বেইলি রোডের গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডে প্রাণহানির পর ঢাকার বিভিন্ন এলাকার রেস্তোরাঁয় অভিযান চালাচ্ছে রাজউক, সিটি করপোরেশন, পুলিশ ও র‍্যাব। গেল বৃহস্পতিবার গ্রিন কোজিতে ‘কাচ্চি ভাই’ দোকানের একটি শাখাও আগুনে পুড়েছে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top