চীনের রহস্যময় নিউমোনিয়ার ব্যাকটেরিয়া মিলেছে ভারতেও!

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২৩ ১৭:২৪; আপডেট: ১৬ মে ২০২৪ ২০:৪৮

- ছবি - ইন্টারনেট

চীনে ইতোমধ্যেই হু হু করে বাড়ছে রহস্যময় নিউমোনিয়ায় আক্রান্তের সংখ্যা। এদিকে, দিল্লি এইমস (অল ইন্ডিয়া মেডিক্যাল সাইন্স) এই নিউমোনিয়া নিয়ে জানাল বড় খবর।

দিল্লির এইমসে চলতি বছরে এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে এম-নিউমোনিয়া ব্যাকটেরিয়া পজিটিভ সাতটি নমুনা এসেছে। এই ব্যাকটেরিয়ামের সাথে যোগ রয়েছে চীনের রহস্যময় নিউমোনিয়ার দাপটের।

চিকিৎসাবিষয়ক গবেষণা প্রকাশনা ল্যানসেট মাইক্রোবের তথ্য বলছে, ২০২৩ সালে ভারতে এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে ওই ব্যাকটেরিয়া সম্পর্কিত নিউমোনিয়ার সাতটি নমুনাকে পজিটিভ পাওয়া গেছে। রিপোর্ট বলছে, তাদের মধ্যে একটি কেস পিসিআর টেস্ট থেকে পাওয়া গেছে। বলা হচ্ছে, সংক্রমণের খুব প্রাথমিক স্তরে এসে এই নমুনা পাওয়া গিয়েছিল। বাকি ছয়টি নমুনা আইজিএম এলিসা টেস্টের মাধ্যমে ধরা পড়েছে।

পরিসংখ্যান বলছে, ২০২৩ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে ৩০টি পিসিআর টেস্ট হয়েছিল। ৩৭টি আইজিএম এলিসা টেস্ট হয়েছে। তারমধ্যে মোট সাতটি নমুনা মিলেছে এই ব্যাকটেরিয়াকে ঘিরে। ফলে এই ছয় মাসের মধ্যে সাতটি পজিটিভ নমুনা মিলেছে এইমসে।

মাইক্রো প্লাজমা নিউমোনিয়া বা এম নিউমোনিয়া সংক্রান্ত এই তথ্য এপ্রিলের ১ তারিখ থেকে সেপ্টেম্বরের ৩০ তারিখ পর্যন্ত দিল্লির এইমসে আসা নমুনা সাপেক্ষে বলা হয়েছে। চীনসহ ইউরোপের বহু দেশে এই ওয়াকিং নিউমোনিয়া কেস দেখা গেছে। এই ওয়াকিং নিউমোনিয়া অনেক সময়ই ব্যাকটেরিয়াম মাইক্রোপ্লাজমা নিউমোনিয়ার জেরে হয়।

কিভাবে ছড়ায় এই ব্যাকটেরিয়া, উপসর্গ কী

বলা হচ্ছে, আক্রান্তের হাঁচি বা কাশি থেকে এই ব্যাকটেরিয়া ঘটিত শ্বাসকষ্টজনিত রোগ ছড়িয়ে পড়তে পারে। হাঁচি বা কাশি থেকে ছড়িয়ে পড়া ড্রপলেটে যদি ওই ব্যাকটেরিয়া থাকে, আর তাতে যদি শ্বাস নেন সুস্থ কেউ, তাহলে রোগ ছড়াতে পারে বলে দাবি করা হচ্ছে।

সর্দি-কাশির সাথে গলাব্যথা, ডায়রিয়া, গা ব্যথা, বমি এই রোগের অন্যতম উপসর্গ।

সূত্র : হিন্দুস্তান টাইমস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top