সময় বাড়িয়ে তৃতীয় দফায়ও প্রতিবেদন দেয়নি তদন্ত কমিটি

রাজ টাইমস | প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৩৬; আপডেট: ৩ মে ২০২৪ ২২:৪৭

বরখাস্ত হওয়া এডিসি হারুন অর রশিদ। ছবি: সংগৃহীত

রাজধানীর শাহবাগ থানায় কেন্দ্রীয় ছাত্রলীগ নেতাদের মারধরের ঘটনায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গঠিত তদন্ত কমিটি তৃতীয় দফায় প্রতিবেদন জমা দিতে পারেনি। গতকাল বুধবার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা থাকলেও কমিটি প্রতিবেদন জমা দেয়নি। এ বিষয়ে জানতে তদন্ত কমিটির দুজনের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কথা বলতে রাজি হননি।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) এ তথ্য জানান ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক। তিনি বলেন, তদন্ত কমিটি প্রতিবেদন এখনো জমা দেয়নি।

রমনা বিভাগের বরখাস্ত হওয়া অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশিদ ও রাষ্ট্রপতির একান্ত সহকারী সচিব (এপিএস) আজিজুল হকের সঙ্গে ব্যক্তিগত দ্বন্দ্বের জের ধরে শাহবাগ থানায় নিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের দুই নেতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক নেতাকে শাহবাগ থানায় নিয়ে মারধর করা হয়। এ ঘটনায় ডিএমপি কমিশনার একটি তদন্ত কমিটি গঠন করেন। দুই দিনের ভেতরে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়। দুই দিনের মধ্যে প্রতিবেদন দিতে ব্যর্থ হয়ে পাঁচদিনের সময় চেয়ে আবেদন করে তদন্ত কমিটি। পরে কমিশনার তাদের আবেদন মঞ্জুর করেন।

গত মঙ্গলবার তাদের প্রতিবেদন দাখিলের শেষ দিন ছিল। কিন্তু কমিটি প্রতিবেদন দাখিল না করে আবার সাত দিন সময় বৃদ্ধির আবেদন করে। কমিশনার তিন দিন সময় বাড়িয়ে দেন। এ হিসেবে গত রোববার প্রতিবেদন দাখিলের শেষ সময় ছিল। কিন্তু রোববারে প্রতিবেদন না দিয়ে নতুন করে আরও তিন দিনের সময় চেয়েছিল কমিটি। সেই হিসাবে গতকাল বুধবার প্রতিবেদন জমা দেওয়ার কথা ছিল।

তদন্ত কমিটিসংশ্লিষ্ট সূত্র বলছে, তদন্ত কমিটির কাছে এডিসি হারুন, এডিসি সানজিদা আফরিন, তার স্বামী রাষ্ট্রপতির সহকারী একান্ত সচিব (এপিএস) আজিজুল হক লিখিত বক্তব্য দিয়েছেন। জড়িত ছাত্রলীগের নেতাদেরও বক্তব্য নিয়েছে তদন্ত কমিটি। তাদের বক্তব্যে সেদিন কী ঘটেছিল, তা জানা গেছে। এ ঘটনায় সব পক্ষের দায় পেয়েছে তদন্তসংশ্লিষ্টরা।

৯ সেপ্টেম্বর রাতে বারডেম হাসপাতাল থেকে তুলে নিয়ে শাহবাগ থানায় আটকে ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক নেতাকে ব্যাপক মারধর করা হয়। আলোচিত এ ঘটনায় এডিসি হারুনকে সাময়িক বরখাস্ত করে রংপুর রেঞ্জে সংযুক্ত করা হয়েছে। এছাড়া থানার পরিদর্শক (অপারেশনস) মোস্তফাকে বদলি করা হয়।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top