'অধিকার'র কর্মী সাংবাদিক তানিমের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের আহবান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১ অক্টোবর ২০২৩ ০৯:৫৮; আপডেট: ১ অক্টোবর ২০২৩ ১০:৫৫

ছবি: সংগৃহীত

মানবাধিকার সংগঠন 'অধিকার' এর কর্মী সাংবাদিক সরদার হাসান ইলিয়াস তানিমের বিরুদ্ধে ঔষধ প্রস্তুত কারক প্রতিষ্ঠান দি একমি ল্যাবরেটরীজ লিমিটেডের দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও তার পরিবারের উপর সরকারের পরিকল্পিত ষড়যন্ত্রমূলক নিপীড়ন বন্ধ করার দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে দেশের ১২০ জন বিশিষ্ট নাগরিক ।

গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তাঁরা এ দাবি জানায়।

প্রফেসর ড. গোবিন্দ পাল স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, সাংবাদিক ও মানবাধিকার সংগঠন 'অধিকার' এর কর্মী সরদার হাসান ইলিয়াস তানিম একযুগেরও বেশী সময় ধরে বাংলাদেশের বিভিন্ন জাতীয় দৈনিক সংবাদ মাধ্যমে সাংবাদিকতা ও উপসম্পাদকীয় কলাম লিখে আসছেন। তার কন্ঠ স্তব্ধ করার জন্য সম্প্রতি তার বিরুদ্ধে আবারও নতুন করে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

বিবৃতিতে তারা বলেন, দেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় সাংবাদিক হিসেবে সরদার হাসান ইলিয়াস তানিম ন্যায়বিচার থেকে বঞ্চিত হতে পারেন।

বিবৃতিতে আরো বলা হয়, এর আগে সংবাদ প্রকাশের জেরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সরকার দলীয় নেতা-কর্মীরা সরদার হাসান ইলিয়াস তানিম ও তার পরিবারের উপর বর্বরোচিত আক্রমণ ও নির্যাতন চালিয়েছে।

এছাড়া বিবৃতিতে ধারাবাহিক ষড়যন্ত্রের অংশ হিসেবে ২০১৩ সালের ২৩ ডিসেম্বর বন্দুক যুদ্ধের নাটক সাজিয়ে যৌথ বাহিনীর ক্রসফায়ারের সাংবাদিক তানিমের ছোট ভাই মাসুম বিল্লাহকে গুলি করার কথাও উল্লেখ করা হয়।

বিবৃতিতে অবিলম্বে সাংবাদিক- কলামিস্ট ও মানবাধিকার কর্মী সরদার হাসান ইলিয়াস তানিমের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও তার পরিবারের বিরুদ্ধে পরিকল্পিত ষড়যন্ত্র মূলক নিপীড়ন বন্ধ করার দাবি জানানো হয়।

বিবৃতিতে স্বাক্ষরকারীরা হলেন- প্রফেসর ড. তারেক আনোয়ার, প্রফেসর ড. নারায়ন চন্দ্র, প্রফেসর আবদুস সাত্তার, প্রফেসর ড. লিপি শাহা, প্রফেসর কাইউম সারওয়ার, প্রফেসর শামসুল আরেফিন, ড. ইশতিয়াক রেজা, প্রফেসর ড. আবু সালেহ চৌধুরী, ড. ভাস্কর হালদার, প্রফেসর কামাল উদ্দীন প্রমুখ।

উল্লেখ্য, গণমাধ্যমে কাজ করার পাশাপাশি তিনি দেশের শীর্ষ স্থানীয় ঔষধ প্রস্তুত ও বিপননকারী প্রতিষ্ঠান দি একমি ল্যাবরেটরীজ লিমিটেডের এরিয়া ম্যানেজার হিসাবে কর্মরত ছিলেন।

গতবছরের ফেব্রুয়ারী মাসে কর্মপরিবেশ নিয়ে একমির মালিকপক্ষ ও ম্যানেজমেন্টের সাথে বিবাদে জড়ান। এর জের ধরে একটি বিশেষায়িত সংস্থার নির্দেশে একমি কতৃপক্ষ গত ১১ এপ্রিল ২৩ একমি থেকে সাময়িক সাসপেন্ড করে এবং ১০ মে ২০২৩ সাংবাদিক সরদার হাসান ইলিয়াস তানিমের বিরুদ্ধে তার কর্ম এলাকা বরিশাল ও পিরোজপুর জেলার বিজ্ঞ সিনিয়র ম্যাজিস্ট্রেট আদালতে দণ্ডবিধির ৪০৮/ ৪২০/৪৬৮/৫০৬ (২)/১০৯/৩৪ ধারা উল্ল্যেখ করে অর্থ্য আর্তসাৎ কল্পকাহিনী লিখে ২ টি ভিত্তিহীন মামলা দায়ের করে। বরিশাল কোর্টের মামলা নম্বর CR-144/23 ও পিরোজপুর কোর্ট এর মামলা নম্বর CR-567/23।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top