বিচারপতি আজাদকে সতর্ক করলেন প্রধান বিচারপতি

রাজ টাইমস | প্রকাশিত: ১১ অক্টোবর ২০২৩ ০৯:২৬; আপডেট: ২৯ মে ২০২৪ ০২:৪৯

ছবি: প্রতীকী

'দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’– একটি মামলায় জামিন শুনানিতে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদ এমন মন্তব্য করায় তাকে সতর্ক করেছেন দেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে জানা গেছে, মঙ্গলবার বিকেলে হাইকোর্ট বিভাগের ওই বিচারপতিকে খাস কামরায় ডেকে সতর্ক করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। বিচারপতি ইমদাদুল হক আজাদকে অবসরে যাওয়ার আগপর্যন্ত বিচারকাজের সময় মন্তব্য করার ব্যাপারে যতœশীল হতে বলেছেন প্রধান বিচারপতি।এ সময় আপিল বিভাগের অন্যান্য বিচারপতি সেখানে উপস্থিত ছিলেন।

এর আগে দুপুরে বিচারপতি ইমদাদুল হক আজাদের মন্তব্যের বিষয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। এরপর বিকেলে প্রধান বিচারপতির কার্যালয়ে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদকে ডাকা হয় বলে সূত্র জানায়।

মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের করা আপিলের গ্রহণযোগ্যতা–বিষয়ক শুনানিতে মঙ্গলবার সকালে রাষ্ট্রপক্ষের উদ্দেশে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের একক হাইকোর্ট বেঞ্চ মন্তব্য করেন, ‘দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।’

ওই মন্তব্যের পর প্রধান বিচারপতির কার্যালয়ে গিয়ে তার সঙ্গে দেখা করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ওই মন্তব্য নিয়ে অনলাইন মাধ্যমে প্রকাশিত খবর প্রধান বিচারপতির নজরে আনেন তিনি।

‘দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’— এক শুনানিতে এমন মন্তব্য করা হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের বিষয়ে সাংবাদিকদের অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেছেন, গণমাধ্যমের অনলাইন সংস্করণে বিষয়টি দেখে সংশ্লিষ্ট ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে জিজ্ঞেস করলাম। তিনি উত্তরে বলেছেন, মাননীয় আদালত এ কথা বলেছেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, আমি অত্যন্ত দুঃখিত, ভারাক্রান্ত, মর্মাহত এ কথা শোনার পরে। একজন বিচারক এ ধরনের মন্তব্য করতে পারেন কি না? তিনি সংবিধান সংরক্ষণের জন্য শপথ নেন। তার এ ধরনের অসাংবিধানিক কথা বলা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমি মনে তিনি তার শপথ ভঙ্গ করেছেন। আমার সঙ্গে কর্তৃপক্ষের আলাপ হয়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top