এক কেন্দ্রিক মনোযোগ আনছে বিপর্যয়

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৫ অক্টোবর ২০২২ ২৩:১৭; আপডেট: ৬ মে ২০২৪ ০৮:০৮

ছবি: সংগৃহিত

নানা সমস্যায় জর্জরিত দেশের বিদ্যুৎ বিভাগ। শুধুমাত্র এক কেন্দ্রিক সমস্যা চিহ্নিতকরণে নানা সমস্যা থেকে যাচ্ছে অন্তরালে। খবর বণিক বার্তার।

একসময় পাকিস্তানের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ছিল চাহিদার তুলনায় অনেক কম। দীর্ঘদিন এ বিষয়টিকেই দেশটির বিদ্যুৎ খাতের প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করেছিলেন নীতিনির্ধারকরা। এ সমস্যা সমাধানের জন্য দেশী-বিদেশী উদ্যোক্তাসহ দাতা সংস্থাগুলোর কাছে রীতিমতো ধরনা দিয়েছেন তারা। নানা সুযোগ-সুবিধা দিয়ে বিদ্যুৎ খাতের বেসরকারি (আইপিপি) ও বিদেশী উদ্যোক্তাদের উৎসাহ দেয়া হয়েছে নতুন নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপনে। বিষয়টি আরো গতি পায় বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) আওতায় চীন-পাকিস্তান ইকোনমিক করিডোরের (সিপিইসি) অধীনে একের পর এক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা শুরু হলে। একসময় দেখা যায় পাকিস্তানের বিদ্যুৎ খাতের উৎপাদন সক্ষমতা দাঁড়িয়েছে দেশটির চাহিদার দেড় গুণেরও বেশিতে।

সে তুলনায় দেশটির বিদ্যুৎ সঞ্চালন খাতে তেমন কোনো বিনিয়োগই হয়নি। বিতরণ ব্যবস্থা থেকে গিয়েছে জীর্ণশীর্ণ। জাতীয় গ্রিডের অনির্ভরযোগ্য সঞ্চালন ব্যবস্থার পাশাপাশি জ্বালানিতে আমদানিনির্ভরতার কারণে পাকিস্তানের বিদ্যুৎ খাত দিনে দিনে আর্থিকভাবে নাজুক অবস্থানে চলে গিয়েছে। সঞ্চালন ব্যবস্থার দুর্বলতা ও জ্বালানির অভাবে অধিকাংশ বিদ্যুৎকেন্দ্রকেই অলস বসিয়ে রাখতে হয়েছে। যদিও চুক্তি অনুযায়ী অলস বিদ্যুৎকেন্দ্রগুলোকে ডলারে নির্ধারিত মূল্যে ক্যাপাসিটি চার্জ পরিশোধ করতে হয়েছে পাকিস্তান সরকারকে। বিদ্যুৎ খাতের অনুৎপাদনশীল এ বিপুল পরিমাণ ব্যয় পরিশোধ করতে করতে একসময় এ অতিরিক্ত উৎপাদন সক্ষমতাই দেশটির জাতীয় অর্থনীতির সবচেয়ে বড় বোঝা হয়ে দাঁড়িয়েছে। বিদ্যুৎ খাতে সার্কুলার ডেবট বা ক্রমপুঞ্জীভূত দেনার দায় বাড়তে বাড়তে একপর্যায়ে প্রায় দেউলিয়াত্বের দিকে চলে যায় পাকিস্তান। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বেইলআউট সুবিধায় ভর করে মহাবিপর্যয় এড়াতে সক্ষম হলেও এখনো দেশটির দায়দেনা পরিস্থিতি বিপজ্জনক পর্যায়েই রয়ে গিয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

একসময় বাংলাদেশেও সক্ষমতার ঘাটতিকে বিদ্যুৎ খাতের বড় সমস্যা হিসেবে দেখা হয়েছে। সরকারি সুযোগ-সুবিধায় নির্মাণ করা হয়েছে একের পর এক আইপিপি। স্থানীয় ও বিদেশী উৎস থেকে ঋণ নিয়ে একের পর এক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হয়েছে। যদিও সে অনুযায়ী বিদ্যুতের ব্যবহার বাড়ানো যায়নি। অবহেলিত থেকে গিয়েছে সঞ্চালন ব্যবস্থায় বিনিয়োগও। এ নিয়ে গৃহীত প্রকল্পগুলোর অগ্রগতিও এখন পর্যন্ত খুব একটা সন্তোষজনক নয়। সর্বশেষ গতকাল দুপুরে দেশব্যাপী জাতীয় গ্রিডের বিপর্যয় এ সংকটকেই আবারো সামনে তুলে এনেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তাদের ভাষ্যমতে, জাতীয় গ্রিডে বিপর্যয়ের প্রধান কারণ হতে পারে দুটি। প্রথমত, বিদ্যুৎকেন্দ্রগুলোর উৎপাদনের সঙ্গে সঞ্চালন ব্যবস্থা সামঞ্জস্যপূর্ণ না হলে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় বিপর্যয় নেমে আসতে পারে। দ্বিতীয় কারণ হতে পারে অব্যবস্থাপনা। বাংলাদেশের বিদ্যুৎ খাতের বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় এ দুটি বিষয়ের যেকোনোটি গতকালের বড় এ বিভ্রাটের পেছনে প্রধান প্রভাবকের ভূমিকা রাখতে পারে।

দেশে বিদ্যুতের সঞ্চালন লাইন নির্মাণ, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণের কাজটি করে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। গতকালের বিভ্রাট প্রসঙ্গে জানতে চাইলে নাম অপ্রকাশিত রাখার শর্তে দুই ঊর্ধ্বতন কর্মকর্তা বণিক বার্তাকে জানিয়েছেন, গ্রিড লাইনের এক সেকেন্ডের জটিলতা দীর্ঘ সময়ের বিপর্যয়ের কারণ হতে পারে। এটি যেকোনো সময় ঘটতে পারে। তবে ভোল্টেজ ওঠানামা বা ওভারলোডের মতো জটিলতা দেখা দিলে ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঘটতে পারে।

এ নিয়ে পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক গোলাম কিবরিয়ার সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে ২০১৪ সালের ১ নভেম্বর জাতীয় গ্রিডে এমন বিপর্যয় দেখা দিয়েছিল। ওই সময় ভেড়ামারায় ভারত ও বাংলাদেশের সঞ্চালন লাইনের সংযোগস্থলের ত্রুটি থেকে এ বিপর্যয়ের সূত্রপাত ঘটেছিল।

পাওয়ার সেলের তথ্য অনুযায়ী, ক্যাপটিভ ও নবায়নযোগ্য জ্বালানিসহ দেশে এখন বিদ্যুতের উৎপাদন সক্ষমতা প্রায় পৌনে ২৬ হাজার মেগাওয়াট। যদিও এখন পর্যন্ত সর্বোচ্চ উৎপাদন হয়েছে চলতি ২০২২ পঞ্জিকাবর্ষের ১৬ এপ্রিল। ওই দিন দেশে মোট বিদ্যুৎ উৎপাদন হয়েছে প্রায় ১৪ হাজার ৭৮২ মেগাওয়াট।

উৎপাদন সক্ষমতা সর্বোচ্চে পৌঁছলেও এখনো সঞ্চালন ব্যবস্থার দুর্বলতা রয়েই গিয়েছে। যদিও গত এক দশকে এ দুর্বলতা কাটাতে অর্ধশতাধিক প্রকল্প হাতে নিয়েছে পিজিসিবি। যদিও সংস্থাটির প্রকল্পগুলো বাস্তবায়ন হচ্ছে অত্যন্ত ধীরগতিতে। পিজিসিবি-সংশ্লিষ্টরাও বিভিন্ন সময়ে দেশের সঞ্চালন ব্যবস্থার দুর্বলতার কথা স্বীকার করে নিয়েছেন। বিভিন্ন সময়ে এ দুর্বলতার জন্য প্রাকৃতিক দুর্যোগ, গ্রামেগঞ্জে ছড়ানো-ছিটানো লাইন, সিস্টেম দুর্বলতা, পুরনো প্রযুক্তিসহ নানা বিষয়কে দায়ী করেছেন তারা।
এর সঙ্গে সঙ্গে দেশের বিদ্যুৎ খাতের জন্য এখন বড় মাথাব্যথার কারণ হয়ে উঠেছে আন্তর্জাতিক জ্বালানি বাজারের মূল্য পরিস্থিতি। দেশে বিদ্যুৎ খাতের নির্মাণাধীন বড় প্রকল্পগুলোর মধ্যে রূপপুর বাদে বাকি সবই কয়লাভিত্তিক। এগুলোয় জ্বালানি হিসেবে ব্যবহার্য কয়লার সংস্থান করা হচ্ছে আমদানির মাধ্যমে। সম্ভাব্য উৎস ধরা হচ্ছে ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকাকে। ইউরোপীয় দেশগুলোও এখন এ তিন দেশ থেকে কয়লা আমদানি বাড়িয়েছে। বাজারে আগ্রহী ক্রেতার সংখ্যা বেশি হয়ে যাওয়ায় দেশ তিনটি থেকে সরবরাহকৃত কয়লার দামও এখন অনেক বেশি।

অন্যদিকে মূল্যে অস্থিতিশীলতার কারণে স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি বন্ধ রয়েছে। বন্ধ রাখতে হচ্ছে প্রায় দেড় হাজার মেগাওয়াট সক্ষমতার গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র। এছাড়া দেশে রিলায়েন্স ও ইউনিক গ্রুপের দুটি এলএনজিভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের (প্রতিটি ৭৫০ মেগাওয়াটের) নির্মাণকাজ চলমান রয়েছে। স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি বন্ধ থাকায় বিদ্যুৎকেন্দ্র দুটির সময়মতো উৎপাদনে আসা নিয়েও আশঙ্কা রয়েছে।

সঞ্চালন ব্যবস্থায় দুর্বলতা থেকে গেলেও বিদেশী ঋণে বিদ্যুৎ খাতের মনোযোগ এখনো একের পর এক বিদ্যুৎকেন্দ্র স্থাপনেই নিবদ্ধ। দেশে বিদ্যুৎ খাতের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। সংশ্লিষ্টদের আশঙ্কা সঞ্চালন ব্যবস্থার ঘাটতিতে উৎপাদন সক্ষমতা সময়মতো কাজে লাগাতে না পারার বড় উদাহরণ হতে যাচ্ছে প্রকল্পটি। বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে ব্যয় হচ্ছে ১ লাখ ১৪ হাজার কোটি টাকা। ২ হাজার ৪০০ মেগাওয়াট সক্ষমতার এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সিংহভাগ অর্থায়ন করেছে রাশিয়া। প্রকল্পে দেশটির দেয়া ঋণের পরিমাণ ৯১ হাজার ৪০ কোটি টাকা। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের শেষ নাগাদ প্রকল্পটির প্রথম ইউনিট উৎপাদনক্ষম হয়ে ওঠার কথা রয়েছে। কিন্তু সাত প্যাকেজের আওতায় বাস্তবায়নাধীন বিদ্যুৎকেন্দ্রটির সঞ্চালন লাইন নির্মাণের কাজে এখন পর্যন্ত সার্বিক অগ্রগতি ৪০-৪৫ শতাংশ। এর মধ্যে যমুনা ও পদ্মা নদীর এপার-ওপার সঞ্চালন লাইন নির্মাণে গৃহীত প্যাকেজটির অগ্রগতি হয়েছে মাত্র ২ শতাংশ। কাজ এগিয়ে নিতে এরই মধ্যে প্যাকেজটিকে ভারতীয় লাইন অব ক্রেডিটের আওতায় বাস্তবায়নের সিদ্ধান্ত থেকে বেরিয়ে এসেছে পিজিসিবি। এ কাজ কবে নাগাদ শেষ হবে সে বিষয়ে এখন পর্যন্ত নিশ্চিত করে কোনো তথ্য দিতে পারছে না কেউই। প্রকল্পের ঋণ পরিশোধ শুরু হওয়ার কথা রয়েছে ২০২৭ সাল নাগাদ। সঞ্চালন ব্যবস্থার উন্নয়ন না করে বা সার্বিকভাবে বিদ্যুৎ খাতের অব্যবস্থাপনাগুলো নিয়ন্ত্রণে আনার আগেই কেন্দ্রগুলো উৎপাদনে এলে তা সার্বিকভাবে গোটা খাতকেই আর্থিকভাবে আরো নাজুক অবস্থানে ঠেলে দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিদেশী বিভিন্ন সংস্থা ও ব্যাংকের কাছ থেকে নেয়া ঋণের ভিত্তিতে এখনো অনেক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ চলছে। অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বিদেশী বিভিন্ন ব্যাংক ও সংস্থার কাছ থেকে নেয়া ঋণের ভিত্তিতে বর্তমানে দেশে ১৮টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজ চলছে। এর মধ্যে পটুয়াখালীর পায়রায় ১ হাজার ৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হয়েছে চীনের আর্থিক ও কারিগরি সহযোগিতার ভিত্তিতে। মোট ১৬ হাজার কোটি টাকার বেশি ব্যয়ে এ প্রকল্পে চীনের এক্সিম ব্যাংক ঋণ দিয়েছে ১৫ হাজার ৪৮ কোটি টাকা। বিদ্যুৎকেন্দ্রটির দুটি ইউনিট এরই মধ্যে উৎপাদনে এসেছে। যদিও এখনই পূর্ণ সক্ষমতায় উৎপাদনে যেতে পারছে না বিদ্যুৎকেন্দ্রটি।

সমান সক্ষমতার আরেকটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হচ্ছে বাগেরহাটের রামপালে। এজন্য ভারতের এক্সিম ব্যাংক ঋণ দিয়েছে ১০ হাজার ৯৫২ কোটি টাকা। বিদেশী ঋণে পটুয়াখালীতে ১ হাজার ৩২০ মেগাওয়াট সক্ষমতার আরেকটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড ও নরিনকো। এ প্রকল্পে চীনা ঋণ ৭ হাজার ৬৪৪ কোটি টাকা।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) শাহজীবাজার, শ্রীপুর, বিবিয়ানা ও চাঁপাইনবাবগঞ্জে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। এসব প্রকল্পে সংস্থাটির দেনা তৈরি রয়েছে ৩ হাজার ৭৩৯ কোটি টাকা। এছাড়া আশুগঞ্জ পাওয়ারে দুই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ২ হাজার ১০৮ কোটি টাকা, ঘোড়াশালে দুই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ২ হাজার ৯১৭ কোটি ও নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন পাওয়ার কোম্পানি লিমিটেডের (এনডব্লিউপিজিসিএল) দুই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ২ হাজার ৩৩১ কোটি টাকার ঋণ রয়েছে। বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিট, কড্ডা, সৈয়দপুর, খুলনা ও ময়মনসিংহে পাঁচটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বিদেশী ঋণ রয়েছে ৪ হাজার ৭৭৪ কোটি টাকা। রাষ্ট্রায়ত্ত সংশ্লিষ্ট কোম্পানিগুলো এসব ঋণ পরিশোধে ব্যর্থ হলে সে দায়দেনা মেটাতে হবে সরকারকেই।

বিপুল পরিমাণ ঋণ নিয়ে বিদ্যুৎ খাতে বিনিয়োগ করছে সরকার। এগুলোর আর্থিক সুফল পাওয়া না গেলে সার্বিক অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়বে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। তারা মনে করছেন, বিদ্যুৎ খাতের আর্থিক ভারসাম্য আনা এখন জরুরি হয়ে পড়েছে। খাতটিতে এখন চাহিদার তুলনায় সক্ষমতায় বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। বিদ্যুতের ব্যবহার বাড়ছে না। এতে করে সরকারও খাতটিতে আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারছে না।

এ বিষয়ে জানতে চাইলে জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ম তামিম বণিক বার্তাকে বলেন, বিদ্যুৎ খাতে বিনিয়োগ হলো বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, সঞ্চালন ও বিতরণ অবকাঠামোর আধুনিকায়ন। আমাদের বিদ্যুৎ খাতে বেশি গুরুত্ব পায় বিদ্যুৎকেন্দ্র নির্মাণ। সঞ্চালন ও বিতরণ অবকাঠামোয় বিনিয়োগ, নির্মাণ অগ্রগতিতে বরাবরই ধীরগতি দেখা গিয়েছে। যে কারণে বিদ্যুতের উৎপাদন সক্ষমতা বাড়ানো গেলেও সঞ্চালন অবকাঠামোর অভাবে তা পরিপূর্ণভাবে পরিচালন করা যায়নি। এর আর্থিক ক্ষতিও এখন আমরা দেখছি।

তথ্যমতে, বর্তমানে রূপপুর বাদে অন্যান্য বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সরকারের নেয়া ঋণের মোট স্থিতি ৪৯ হাজার ৫১৩ কোটি টাকা। প্রকল্পগুলোর অর্থায়নকালে গ্যারান্টার হিসেবে মুনাফার নিশ্চয়তা দিয়েছে সরকার। যদিও প্রকল্পগুলো থেকে কাঙ্ক্ষিত মাত্রায় আর্থিক সুবিধা পাওয়া যাচ্ছে না বলে মনে করছেন অর্থনীতিবিদরা। আবার বিদ্যুৎকেন্দ্রগুলোর ক্যাপাসিটি চার্জসহ অন্যান্য ক্ষেত্রে ইউনিটপ্রতি টাকায় পরিশোধ করা হলেও তা নির্ধারণ করা হচ্ছে ডলারে। সেক্ষেত্রে মুদ্রাবাজারে ডলারের বর্তমান ঊর্ধ্বগতি খাতটিকে আর্থিকভাবে আরো নাজুক পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

গোটা বিশ্বে বাংলাদেশ ছাড়া এভাবে বিদ্যুতের মূল্যায়ন হয় শুধু পাকিস্তানে। বর্তমান বিপর্যয়কর মুহূর্তেও দেশটির বিদ্যুৎ খাতের সার্কুলার ডেবট নিয়ন্ত্রণ করতে পারছে না পাকিস্তান। দেশটির সরকার কোনো একটি পক্ষকে বিদ্যুতের জ্বালানি ব্যয়, মূল্য বা ক্যাপাসিটি চার্জ পরিশোধে ব্যর্থ হলে গোটা খাতজুড়ে ঋণের যে দুষ্টচক্র তৈরি হয় সেটিকেই অভিহিত করা হয় সার্কুলার ডেবট হিসেবে।

পাকিস্তানি সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরে দেশটির সরকার বিভিন্ন বিদ্যুৎকেন্দ্রকে মোট ৫৬ হাজার ৪০০ কোটি বিলিয়ন রুপি পরিশোধ করেছে। এর পরেও দেশটিতে সার্কুলার ডেবটের পরিমাণ দাঁড়িয়েছে ২ লাখ ২৫ হাজার ৩০০ কোটি ডলারে। আইএমএফসহ দাতা সংস্থাগুলো সার্কুলার ডেবট নিয়ন্ত্রণের শর্ত দিলেও এখনো তা ক্রমেই বেড়ে চলেছে।

দেশটির ন্যাশনাল ইলেকট্রিক পাওয়ার রেগুলেটরি অথরিটির (এনইপিআরএ) তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থবছর (জুলাই-জুন) শেষে পাকিস্তানের মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা দাঁড়িয়েছে প্রায় ৪৪ হাজার মেগাওয়াটে। বিপর্যয়ের মধ্যেও দেশটি ক্রমাগত বিদ্যুতের উৎপাদন সক্ষমতা বাড়িয়ে গিয়েছে। এর দুই মাস আগেও গত অর্থবছরের এপ্রিল শেষে দেশটির বিদ্যুৎ খাতের সক্ষমতা ছিল সাড়ে ৪১ হাজার মেগাওয়াটের কিছু বেশি। ২০৩০ সালের মধ্যেই এ সক্ষমতা ৫৭ হাজার মেগাওয়াট ছাড়ানোর প্রাক্কলন রয়েছে। যদিও দেশটিতে গ্রীষ্মকালে পিক আওয়ারেই বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা কখনো ২৬ হাজার মেগাওয়াটের ওপরে ওঠেনি।

নিউজের লিঙ্ক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top