কৃষিতে বাড়ছে ডিজেলের চাহিদা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২২ ২২:০৮; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ২১:৩৩

ফাইল ছবি

ক্রমান্বয়ে কৃষিতে বাড়ছে ডিজেলের চাহিদা। গত অর্থবছরে (২০২১-২২) কৃষিতে ডিজেল ব্যবহৃত হয়েছে ১১ লাখ ৫০ হাজার মেট্রিক টন। চলতি অর্থবছরে (২০২২-২৩) ডিজেলের চাহিদা ধরা হয়েছে ১৩ লাখ ৯৭ হাজার মেট্রিক টন। অর্থাৎ চাহিদা বেড়েছে প্রায় আড়াই লাখ টন। জ্বালানি বিভাগ সূত্রে এই তথ্য জানা গেছে। 

আগামী সেচ মৌসুমে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ নিয়ে মঙ্গলবার একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

সভায় জানানো হয়, সেচ মৌসুমে দেশের প্রত্যন্ত অঞ্চলে কৃষকদের কাছে সঠিক সময়ে সরকার নির্ধারিত মহলে ডিজেল সরবরাহ কার্যক্রম তদারকির জন্য গত ১ ডিসেম্বর বাংলাদেশ পেট্রলিয়াম কর্পোরেশন (বিপিসি) চট্টগ্রামের প্রধান কার্যালয়ে 'কেন্দ্রীয় কন্ট্রোল সেল' খোলা হয়েছে।

সেচ মৌসুম শেষ না হওয়া পর্যন্ত চট্টগ্রামে সব সময় ডিজেলের (প্রধান স্থাপনা+ইআরএল) মজুত ১১ লাখ ৫০ হাজার মেট্রিক টন রাখা হবে।

ডিজেল সরবরাহের জন্য ট্যাংক-ওয়াগন বা রেল র‌্যাক নিশ্চিত করা, নৌপথের নাব্যতা সংরক্ষণ, তেল পাচার রোধ ও নৌঘাটের রাস্তার সংস্কার নিয়ে সভায় আলোচনা করা হয়।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top