দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক জোরদারে

ঢাকায় ফরেন কমার্শিয়াল সার্ভিস অফিস বসাবে যুক্তরাষ্ট্র

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৮ অক্টোবর ২০২০ ১৮:৪৬; আপডেট: ৮ অক্টোবর ২০২০ ২১:২৮

ফাইল ছবি

যুক্তরাষ্ট্র-বাংলাদেশ দুই দেশের মধ্যকার কূটনীতিক ও বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধিতে নতুন এক উদ্যোগে নিয়েছে যুক্তরাষ্ট্র। রাজধানী ঢাকায় ফরেন কমার্শিয়াল সার্ভিস অফিস খুলছে দেশটি।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ।

গত ৩০ সেপ্টেম্বর দুই দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে একটি ভাচ্যুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।

এই সময় বৈঠকে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি ও পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি, কিথ ক্র্যাখ এবং বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি।  

দুই বিশিষ্ট ব্যক্তির যৌথ সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকের বিষয়টি মার্কিন স্টেট ডিপার্টমেন্ট মুখপাত্রের দফতর প্রচারিত যৌথ বিবৃতিতে জানানো হয়। যেখানে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার অর্থনৈতিক অংশীদারিত্ব এগিয়ে নেওয়ার লক্ষ্য বিষয়ক যৌথ বিবৃতিতে মোটা দাগে মুক্ত ও অবাধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক সম্পর্ক জোরদারে অঙ্গীকারের বিষয়টি ফোকাস করা হয়।

যৌথ বিবৃতিতে আর ও বলা হয় নতুন অর্থনৈতিক কর্মকাণ্ড- সৃষ্টিতে যুক্তরাষ্ট্রের ইউএসটিডিএ এবং দেশটির এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংকের মাধ্যমে বাংলাদেশে যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগ ও চুক্তির জন্য উপযোগী পরিবেশ তৈরি হতে পারে। খবর-বাংলাদেশ প্রতিদিন

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top