পদ বাড়ানোর দাবিতে আন্দোলন

প্রার্থীদের বিক্ষোভের মুখে পুলিশ পাহারায় পিএসসি ছাড়লেন চেয়ারম্যান

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২৩ ১৮:১০; আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ০০:০৭

ছবি: সংগৃহীত

৪৩তম বিসিএসে নন-ক্যাডার পদ বাড়ানোর দাবিতে আন্দোলনরত চাকরিপ্রার্থীদের বিক্ষোভের মুখে পড়েছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন। প্রার্থীরা তার গাড়ি আটকানোর চেষ্টা করলে পুলিশ তাদের নিবৃত্ত করে। একপর্যায়ে পুলিশ পাহারায় পিএসসি থেকে বেরিয়ে যান তিনি।

রোববার (২৪ ডিসেম্বর) বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে রাজধানীর আগারগাঁওয়ে পিএসসির সামনে এ ঘটনা ঘটে। পুলিশের সহায়তায় চেয়ারম্যান বেরিয়ে যাওয়ার পর ৪টা ৫০ মিনিটের দিকে সেখান থেকে কর্মসূচি শেষ করে চলে যান আন্দোলনরতরাও।

চাকরিপ্রার্থীরা জানান, তারা শান্তিপূর্ণভাবে কর্মসূচি করছেন। নন-ক্যাডারের বিজ্ঞপ্তি দিয়ে যে পছন্দক্রম নেওয়া হয়েছে, তা বাতিল করে পুনরায় বিজ্ঞপ্তি এবং নন-ক্যাডার পদ সংখ্যা বাড়ানোর দাবি জানিয়ে আসছেন তারা। শেষপর্যন্ত শান্তিপূর্ণ আন্দোলন করেই তারা দাবি আদায় করতে চান।

এর আগে সকাল ১০টা থেকে পিএসসির সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন তারা। কর্মসূচিতে অংশ নেওয়া আন্দোলনকারীদের অনেকে গলায় মুলা ঝুলিয়ে প্রতীকী প্রতিবাদ জানান। অনেকে কাফনের কাপড় পরে মুখে কালো কাপড় বেঁধে দাবি আদায়ে পিএসসির সামনে অবস্থান নেন।

সকালের দিকে আন্দোলনকারীরা পিএসসির ফটকের কাছাকাছি যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের সরিয়ে দেয়। পরে তারা পিএসসির সামনের রাস্তায় দুই ফটকের সম্মুখে অবস্থান নেন।

অনেক প্রার্থীর হাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি দেখা গেছে। ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নেই’ স্লোগানও দেওয়া হয়।

তাদের দাবি, নন-ক্যাডারের বিজ্ঞপ্তি ও পছন্দক্রম বাতিল, ক্যাডার ও নন-ক্যাডারের ফল পৃথকভাবে প্রকাশ এবং আগের বিসিএসগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে পদ বাড়াতে হবে।

গত ২১ ডিসেম্বর পিএসসির সামনে কাফনের কাপড় পরে অবস্থান নেন আন্দোলনরতরা। তারা পিএসসির সামনের দুটি ফটকে অবস্থান নেওয়ায় অফিস শেষে কর্মকর্তারা পেছনের ফটক দিয়ে বেরিয়ে যান।

চাকরিপ্রার্থীরা বলেন, ৪৩তম বিসিএসে হঠাৎ ক্যাডার ও নন-ক্যাডারের ফল একসঙ্গে দিতে তড়িঘড়ি করে খুবই অল্পসংখ্যক পদে নন-ক্যাডারের বিজ্ঞপ্তি দিয়েছে পিএসসি। সেই পদগুলোতে পছন্দক্রম নিয়েছে। এতে লিখিত পরীক্ষা দিয়ে উত্তীর্ণ অসংখ্য প্রার্থী মৌখিক পরীক্ষা দিয়েও নন-ক্যাডারের চাকরি পাবেন না। এটা ৪৩তম ব্যাচের সঙ্গে স্পষ্টই বৈষম্য। এ প্রক্রিয়া বন্ধ করে পদ বাড়িয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে।

জানা গেছে, ৪৩তম বিসিএসে ক্যাডার ও নন-ক্যাডারে একসঙ্গে চূড়ান্ত ফল প্রকাশের উদ্যোগ নিয়েছে পিএসসি। ক্যাডার পদের ফল প্রস্তুতের কাজ চলমান। পাশাপাশি নন-ক্যাডারে শূন্য পদ উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীদের মধ্যে যারা নন-ক্যাডারে চাকরি করতে চান, শূন্য পদে তাদের পছন্দক্রমও (চয়েজ) নিয়েছে পিএসসি।

তবে অল্পসংখ্যক পদে বিজ্ঞপ্তি দেওয়ায় তা বাতিলের দাবি জানিয়ে আন্দোলনে নেমেছেন চাকরিপ্রত্যাশীরা। তারা পদ আরও বাড়িয়ে ৪৩তম বিসিএসের নন-ক্যাডারের পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানাচ্ছেন। এ দাবিতে টানা তিন সপ্তাহ ধরে মানববন্ধন, অবস্থান কর্মসূচি করেছেন প্রার্থীরা। পিএসসি চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রককে লিখিত আবেদনও দিয়েছেন তারা। একই আবেদন দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রীকেও।

তবে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস জানিয়েছেন, দ্রুত ফল প্রকাশের জন্য তারা কাজ করছেন। এ সপ্তাহের মধ্যেই ৪৩তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডার পদের ফল প্রকাশ করা হতে পারে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top