‘অনেক দিন পর ম্যাডামের মুখে হাসি দেখেছি’

রাজটাইমস ডেক্স | প্রকাশিত: ২২ মে ২০২১ ১৫:০৪; আপডেট: ৪ মে ২০২৪ ১৭:১৯

খালেদা জিয়া - ছবি : নয়া দিগন্ত

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যের কিছুটা উন্নতি হয়েছে। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন তিনি। তার অক্সিজেন সেচুরেশন এখন বেশ ভালো। জ্বর নেই। শ্বাসকষ্টও নেই। তবে কোভিড পরবর্তী জটিলতায় তার হার্ট ও কিডনি আক্রান্ত হওয়ায় হাসপাতালে তার নিবিড় চিকিৎসা চলছে। উন্নতির স্পষ্ট লক্ষণ ধরা না দেয়া পর্যন্ত সিসিইউতেই তাকে রাখা হবে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

খালেদা জিয়াকে দেখতে গত বৃহস্পতিবার হাসপাতালে গিয়েছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল তিনি বলেন, ‘আমি বৃহস্পতিবার রাতে ম্যাডামকে দেখতে হাসপাতালে গিয়েছিলাম। দেখে আমার খুব ভালো লেগেছে। অনেক দিন পর তার মুখে হাসি দেখেছি, যেটা এই কয়দিন ছিল না। একেবারেই ছিল না।’

সাংবাদিকদের তিনি জানান, চিকিৎসকদের কাছ থেকে জেনেছি, তার শরীরে টেম্পারেচার নেই, শ্বাসকষ্ট নেই। কিন্তু পোস্ট কোভিড জটিলতায় তার হার্ট ও কিডনি অ্যাফেক্টেড। এটা নিয়ে চিকিৎসকরা অত্যন্ত উদ্বিগ্ন, চিন্তিত।

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার আবেদন প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, পরিবারের পক্ষ থেকে বিদেশে চিকিৎসার জন্য আবেদন করা হয়েছিল, যদিও সরকার তাতে সাড়া দেয়নি। চিকিৎসকেরা বলছেন, উন্নত দেশে এ ধরনের চিকিৎসার ব্যবস্থা আছে, যেগুলোর মাধ্যমে তার চিকিৎসা সম্ভব, যেটা এই দেশে নেই। সেই কারণে বারবার পরিবারের পক্ষ থেকে তাকে বিদেশে নেয়ার কথা বলা হয়েছে। দুর্ভাগ্য আমাদের সরকার আবেদনে সাড়া দেয়নি।
মির্জা ফখরুল বলেন, চিকিৎসকেরা চেষ্টা করছেন, কিভাবে বেগম জিয়াকে নিরাময় করা যায়। আমরা আশাবাদী খালেদা জিয়া সুস্থ হয়ে আবার আমাদের মধ্যে ফিরে আসবেন।


গত ১১ এপ্রিল করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট আসে খালেদা জিয়ার। ১৫ এপ্রিল সিটিস্ক্যান করান তিনি। পরে অক্সিজেনজনিত সমস্যা দেখা দিলে ২৭ এপ্রিল রাতে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় তাকে। ২৮ এপ্রিল ব্যক্তিগত ও এভারকেয়ার হাসপাতালের চিকিৎসকদের সমন্বয়ে ১০ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। ৩ মে শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দিলে সেদিন বিকেলে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) স্থানান্তর করা হয় খালেদা জিয়াকে। পরে তাকে বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দিতে ৫ মে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে লিখিত চিঠি দেন তার ভাই শামীম এস্কান্দার। তবে সরকার খালেদা জিয়াকে বিদেশ যাওয়ার অনুমতি দেয়নি।

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ৬ মে খালেদা জিয়ার করোনা পরীক্ষা নেগেটিভ আসে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top