প্রবাসী কর্মীদের ভ্যাকসিন নিবন্ধন শুরু শুক্রবার

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২ জুলাই ২০২১ ১৪:৩৮; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৫:০০

ছবি: সংগৃহিত

দেশে এসে আটকে পড়া প্রবাসী কর্মীরা ভ্যাকসিন পাবেন নিবন্ধনের মাধ্যমে। তবে তাদের এই ভ্যাকসিন নিতে হলে দুই দফা নিবন্ধন কার্যক্রমের মধ্যে দিয়ে যেতে হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। অন্যদিকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বলছে, আজ শুক্রবার (২ জুলাই) থেকে এই নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে।

বৃহস্পতিবার (১ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল ব্রিফিংয়ে প্রতিষ্ঠানটির সম্প্রসারিত ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচির (ইপিআই) পরিচালক এবং জাতীয় কোভিড-১৯ ভ্যাকসিন পরিকল্পনার সদস্য সচিব ডা. শামসুল হক বলেন, অভিবাসী কর্মীদের ভ্যাকসিন নিতে গেলে অবশ্যই জনশক্তি উন্নয়ন ব্যুরোর মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর আমাদের ভ্যাকসিন কার্যক্রমে আসতে হবে তাদের। জনশক্তি উন্নয়ন ব্যুরো প্রবাসী কর্মীদের জন্য একটি অ্যাপ তৈরি করেছে। অ্যাপের পাশাপাশি প্রতিটি জেলায় জনশক্তি উন্নয়ন ব্যুরোর অফিস থেকে অভিবাসীরা রেজিস্ট্রেশন করতে পারবেন। সেই তালিকা স্বাস্থ্য অধিদফতরে এলে আমরা পরবর্তী যাচাই-বাছাই প্রক্রিয়া সম্পন্ন করব।

তিনি বলেন, জনশক্তি উন্নয়ন ব্যুরো রেজিস্ট্রেশন করার পরে অভিবাসী কর্মীকে সুরক্ষা অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করে ভ্যাকসিন নিতে হবে। সুরক্ষা অ্যাপ থেকে পাওয়া ভ্যাকসিন কার্ড ছাড়া কেন্দ্রে গেলে ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে না। প্রতিটি জেলার জনশক্তি উন্নয়ন ব্যুরোর অফিস আগামীকাল ও পরশু (শুক্র ও শনিবার) খোলা থাকবে। সপ্তাহের অন্যান্য দিনেও খোলা থাকবে। সেখানে গিয়ে বা অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে।

ডা. শামসুল হক আরও বলেন, এরই মধ্যে আমরা দুই লাখ অভিবাসীর তালিকা পেয়েছি। রোববারের মধ্যে সেই তালিকা যাচাই করা শেষ হবে। সোমবার রাত থেকে এসএমএস যাবে এবং মঙ্গলবার থেকে তারা ভ্যাকসিন নিতে পারবেন। এসব তথ্য না থাকায় আজ অনেকে কেন্দ্রে গিয়ে হয়রানির শিকার হয়েছেন।

এদিকে, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামীকাল শুক্রবার (২ জুলাই) থেকে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দেশের ৪২টি জনশক্তি অফিস, ৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং একটি মেরিন টেকনোলজি ইনস্টিটিউটে অথবা ‘আমি প্রবাসী’ অ্যাপে বিএমইটি’র এই রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে।



বিষয়: ভ্যাকসিন


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top