শুরু হল নতুন হিজরী সাল ১৪৪২

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২১ আগস্ট ২০২০ ২১:৩৭; আপডেট: ২১ আগস্ট ২০২০ ২১:৪১

ফাইল ছবি

আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে মুসলিম উম্মাহর নতুন হিজরী সাল ১৪৪২। বৃহস্পতিবার (২০ আগস্ট) পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যাওয়ায় এই নতুন সালের সূচনা।

এদিকে নতুন হিজরী সালে মুসলমানদের ধর্মীয় তাৎপর্যপূর্ণ দিবস পবিত্র আশুরা পালিত হবে আগামী ৩০ আগস্ট (রোববার)।

বৃহস্পতিবার সন্ধ্যায় (২০ আগস্ট) মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আলতাফ হোসেন চৌধুরী এর সভাপতিত্বে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত গৃহিত হয়।

বৃহস্পতিবার ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ফাউন্ডেশনের প্রদত্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বৃহস্পতিবার বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪২ সালের মহররম মাসের চাঁদ দেখা গেছে। শুক্রবার (২১ আগস্ট) থেকে মহররম মাস গণনা শুরু হবে।

উল্লেখ্য, ইসলাম ধর্মের অনুসারীদের অনুসরনীয় হিজরি সালের প্রথম মাস হচ্ছে মহররম। আশুরার দিন দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে। শিয়া সম্প্রদায়ের লোকেরা বিশেষভাবে আশুরা পালন করে থাকেন। কারবালা প্রান্তরে হযরত ইমাম হোসাইন (রা.) এর শাহাদতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় আশুরা।

নানা গুরুত্বপূর্ণ ধর্মীয় ঘটনায় তাৎপর্যময় পবিত্র আশুরা। দুনিয়া সৃষ্টি, হযরত আইয়ুব (আ.) এর কঠিন পীড়া থেকে মুক্তি, হযরত ঈসা (আ.) এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনার সঙ্গে মহররমের ১০ তারিখ অবিস্মরণীয় ও মহিমান্বিত। এই পৃথিবীর মহাপ্রলয় বা কিয়ামত মহররমের ১০ তারিখে ঘটবে বলে বিভিন্ন গ্রন্থে উল্লেখ রয়েছে।

এসএইচ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top