রোহিঙ্গা গণহত্যা মামলায় গাম্বিয়ার পাশে আরো দুই দেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২০ ১৯:০৫; আপডেট: ৩ সেপ্টেম্বর ২০২০ ১৯:০৮

ফাইল ছবি

আন্তর্জাতিক অঙ্গনে এবার গাম্বিয়ার পাশে দাঁড়াচ্ছে কানাডা ও নেদারল্যান্ডস। আন্তর্জাতিক বিচারিক আদালতে দায়ের করা রোহিঙ্গা গণহত্যা মামলায় এবার গাম্বিয়ার পাশে দাঁড়াচ্ছে দেশ দুটি।

বুধবার (০২ আগস্ট) কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাসোঁয়া ফিলিপে শ্যাম্পে ও নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক এক যৌথ বিবৃতিতে তাদের এ আগ্রহের কথা জানান।

গাম্বিয়ার পাশে কানাডা ও নেদারল্যান্ডসের উপস্থিতি নতুন গতি আনবে মামলাটিতে।

দেশ দুটির মন্ত্রীদ্বয় তাদের দেয়া বিবৃতিতে গাম্বিয়াকে সমর্থন দেয়ার জন্য গণহত্যা কনভেনশন মেনে নেয়া দেশগুলোকে কানাডা ও নেদারল্যান্ডস পুনরায় আহ্বান জানিয়ে বলেন গণহত্যা কনভেনশন মেনে নেয়া দেশগুলোর গণহত্যা ঠেকানোই শুধু উদ্দেশ্য নয় বরং যারা এর জন্য দায়ী তাদেরকে দায়বদ্ধতার মধ্যে আনাটাও তাদের দায়িত্ব।

গণহত্যার বিরুদ্ধে গাম্বিয়ার অবস্থানের প্রশংসা করে তারা জানায় এ কাজে সহায়তা করা তাদের দায়িত্ব।

গণহত্যা মামলায় গাম্বিয়াকে সহায়তার পাশাপাশি যৌন নিপীড়ন ও নারী নির্যাতন বন্ধেও কাজ করার কথা জানান তারা।

উল্লেখ্য, সারা বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী মায়ানমারের আরকানে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর অভিযোগ এনে আন্তর্জাতিক বিচারিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে গাম্বিয়া।

আন্তর্জাতিক আদালত মামলাটি গ্রহণ করে উভয়পক্ষের শুনানির পরে গত জানুয়ারি মাসে একটি অন্তবর্তীকালীন আদেশ দেয়। আদেশে মিয়ানমারকে গণহত্যা বন্ধের জন্য পদক্ষেপ নেয়ার নির্দেশ দেয়া হয়। খবর-যুগান্তর

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top