বিশ্ব শিক্ষক দিবস আজ

রাজ টাইমস | প্রকাশিত: ৫ অক্টোবর ২০২৩ ১৩:১৬; আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ০২:৩৩

ছবি: প্রতীকী

আজ ‘বিশ্ব শিক্ষক দিবস’। প্রতি বছরের মতো এবারও যথাযথ মর্যাদায় দিবসটি বাংলাদেশে পালিত হবে। ১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। এই দিবসটি শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য পালন করা হয়।

ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ পালন করা হয়।

বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালিত হয়ে থাকে। এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে, যা জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

এবারের বিশ্ব শিক্ষক দিবস পালনের জন্য বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশনের সভাপতি প্রফেসর ডক্টর এম কোরবান আলী এবং জেনারেল সেক্রেটারি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য অধ্যাপক এবিএম ফজলুল করীম বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশন ও ৯টি শিক্ষক পরিষদের মহানগর, জেলা ও উপজেলা-থানা সংগঠন এবং সর্বস্তরের শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

সোমবার দেওয়া বিবৃতিতে সব শিক্ষকের মর্যাদা রক্ষা ও শিক্ষকদের যৌক্তিক দাবি-দাওয়া পূরণে সরকারিভাবে শিক্ষক দিবসকে যথাযথ মর্যাদার সঙ্গে পালনের জন্য শিক্ষক ফেডারেশনের নেতৃদ্বয় সরকার ও শিক্ষা মন্ত্রণালয়ের কাছে জোর দাবি জানান।

এ ব্যাপারে সরকার ও শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি দৃষ্টি আকর্ষণ করে নেতৃদ্বয় বলেন, শিক্ষকদের মানমর্যাদা ও ন্যায়সঙ্গত দাবিগুলো যথাশিগগিরই সম্ভব পূরণ করে মানুষ গড়ার কারিগরদের আত্মমর্যাদার উন্নয়নের জন্য সরকার ও জনগণকে যথাযথ ভূমিকা রাখা দরকার। বিশেষ করে ২০২০ সালে করোনা আক্রান্ত এবং বন্যায় ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষকসহ সর্বস্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষক-কর্মচারীদের আর্থিক সহায়তা প্রদান করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। কারণ বর্তমানে দ্রব্যমূল্য ঊর্ধ্বগতির কারণে অধিকাংশ বেসরকারি শিক্ষক-কর্মচারী পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছে। তিনি শিক্ষাঙ্গনের অপসংস্কৃতি ও অন্যায় আচরণ প্রতিরোধ করে শিক্ষাঙ্গনের পবিত্রতা রক্ষার ব্যবস্থা করতে সরকার ও সংশ্লিষ্টদের দায়িত্বপূর্ণ ভূমিকা পালন করার উদাত্ত আহ্বান জানান।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top