‘সংবিধানে সব ধর্মীয় সম্প্রদায়ের পূর্ণ অধিকার নিশ্চিত করা হয়েছে’

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ০৮:১২; আপডেট: ২ মে ২০২৪ ০০:১৩

ডা. চার্লসের সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের নেতারা। ছবি: সংগৃহীত

বাংলাদেশের সংবিধান প্রত্যেক ধর্মীয় সম্প্রদায়ের ধর্মীয় রীতি-নীতি পালনসহ সব ধরনের অধিকার নিশ্চিত করেছে বলে জানিয়েছেন বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী।

রোববার যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট এর সমর্থনে সংখ্যালঘুদের অধিকারের ওপর ৩ বছর মেয়াদি প্রকল্প (এফওআরবি) এর উপ প্রকল্প পরিচালক ডা. চার্লসের আমন্ত্রণে এক মতবিনিময় বৈঠকে এ কথা বলেন তিনি।

বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মিছবাহুর রহমান চৌধুরী বলেন, বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ মহান ইসলাম ধর্মের অনুসারী। এদেশে মুসলিম, হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধসহ নানান ধর্মের অনুসারীরা হাজার বছর ধরে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে সহাবস্থান করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে সব ধর্মের মানুষ ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধ করেছেন।

বর্তমানে সরকার উগ্রবাদ ও জঙ্গীবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করেছে উল্লেখ করে তিনি বলেন, পবিত্র ধর্ম ইসলাম উগ্রবাদ প্রত্যাখ্যান করে। ইসলামের মহান নবী বলেছেন ‘আমি মানবতা ও নৈতিকতা জাগ্রত করতে প্রেরিত হয়েছি,অশান্তি সৃষ্টি কে তিনি হত্যা থেকে জঘন্য পাপ বলে উল্লেখ করেছেন।’

একদল মতলববাজ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে, বিশেষ করে লন্ডন থেকে সরকার ও দেশের বাহিনীগুলোর বিরুদ্ধে মিথ্যাচার করছে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার চেষ্টা করছে বলে দাবি করেন মিছবাহুর রহমান চৌধুরী।

তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশের ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতন হচ্ছে। তাদের অধিকার হরণ করছে। বাংলাদেশ ইসলামী ঐক্যজোট অধিকার হরণের প্রতিবাদ করে, যারাই মানুষের ন্যায় সঙ্গত অধিকার প্রতিষ্ঠা করার কাজ করেন তাদেরকে বা তাকে সমর্থন করে।

ডা. চার্লস রিড বিভিন্ন বিষয়ে বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের বক্তব্য সমর্থন করে বলেন, প্রত্যেক মানুষ তার ধর্মীয় বিশ্বাস লালন করার অধিকার রাখেন। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সংখ্যালঘু মানুষের অধিকার নিয়ে কাজ করতে তার উপর অর্পিত দায়িত্বের বিভিন্ন বিষয় তুলে ধরেন।

গত ১২ই ফেব্রুয়ারি ৩ দিনের সফরে বাংলাদেশে আসেন ডা. চার্লস। ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত তিনি বাংলাদেশের অবস্থান করবেন।

বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি মনিরুজ্জামান রাব্বানী, সহ-সভাপতি মো. জামান উদ্দিন, ঢাকা মহানগর সভাপতি মাওলানা মোশাররফ হোসেন মাহমুদ, যুগ্ম মহাসচিব মোহাম্মদ আসাদুজ্জামান খান, সাংগঠনিক সচিব মাওলানা বোরহান উদ্দিন এবং ডা. চার্লসের দুইজন সহকর্মী।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top