যুক্তরাষ্ট্রের ভিসা বিধিনিষেধ দেশের জন্য অপমানজনক: মির্জা ফখরুল

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০২; আপডেট: ৫ মে ২০২৪ ১৭:১৮

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ভিসা বিধিনিষেধ বাংলাদেশের জন্য ‘অপমানজনক ও লজ্জাজনক’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এজন্য বিএনপিসহ বিরোধী দলগুলোর কোনো দায় নেই, সরকারই এককভাবে দায়ী।

শনিবার (২৩ সেপ্টেম্বর) দেশের একটি গণমাধ্যমকে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, স্বাধীনতার ৫২ বছর পর এসে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রশ্নে যুক্তরাষ্ট্রের ভিসা বিধিনিষেধ এসেছে। এটি আমাদের দেশের জন্য প্রাপ্য নয়। এজন্য বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর কোনো দায় নেই, এককভাবে সরকারই দায়ী।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার এখন বাংলাদেশকে আন্তর্জাতিক সম্প্রদায়ের মুখোমুখি দাঁড় করিয়েছে। সরকার নির্বাচনব্যবস্থাকে ধ্বংস করেছে। মানুষের মতপ্রকাশের স্বাধীনতা কেড়ে নিয়েছে এবং মানবাধিকার লঙ্ঘন করে চলেছে। বিরোধী দলের নেতা–কর্মীদের নির্যাতন, গ্রেপ্তার করা হচ্ছে। এসব কারণে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ থেকে নানা রকম পদক্ষেপ দেখা যাচ্ছে।

ভিসা বিধিনিষেধে বিরোধী দলের সদস্যদের ব্যাপারে বিএনপি মহাসচিব বলেন, এ নিয়ে বিএনপি চিন্তিত নয়। কারণ, সরকারের কারণেই এ ধরনের পরিস্থিতি হয়েছে। ফলে ক্ষমতাসীনদের জন্যই এটি চিন্তার বিষয়।

যুক্তরাষ্ট্রের পদক্ষেপকে বিএনপি ইতিবাচক হিসেবে দেখছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, বিশ্বে গণতন্ত্রের পক্ষে বাইডেন প্রশাসনের অবস্থানের অংশ হিসেবে তারা এ পদক্ষেপ নিয়েছে। তারা তাদের দায়িত্ব পালন করেছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top