সোমবার থেকে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২৩ ১০:৪৩; আপডেট: ১৭ মে ২০২৪ ০৩:২৯

ছবি: সংগৃহীত

১৮ ডিসেম্বর থেকে ভোট গ্রহণ শেষ হওয়ার আগ পর্যন্ত নির্বাচনী কাজে বাধা হতে পারে, এমন রাজনৈতিক কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনার পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার এ নিষেধাজ্ঞা জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। এতে বলা হয়, ১৮ ডিসেম্বর থেকে ভোট গ্রহণ শেষ হওয়ার আগ পর্যন্ত নির্বাচনী প্রচার-প্রচারণা ছাড়া নির্বাচনী কাজে বাধা হতে পারে বা ভোটাররা ভোট দেয়ায় নিরুৎসাহিত হতে পারেন, এমন কোনো প্রকার সভা, সমাবেশ বা অন্য কোনো প্রকার রাজনৈতিক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা থেকে সবাইকে বিরত রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

এর আগে গত মঙ্গলবার ইসি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের কাছে লেখা চিঠিতে এমন ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশনা দিয়েছিল। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় বুধবার পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) এ-সংক্রান্ত নির্দেশনা দেয়।

ইসির উপ সচিব মো: আতিয়ার রহমানের সই করা চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের দিন ধার্য করা হয়েছে আগামী ৭ জানুয়ারি। নির্বাচনে প্রার্থীরা ১৮ ডিসেম্বর থেকে তাদের প্রচার-প্রচারণা শুরু করবে। ১৮ ডিসেম্বর থেকে ভোট গ্রহণ শেষ হওয়ার আগ পর্যন্ত নির্বাচনী প্রচার-প্রচারণা ছাড়া নির্বাচনী কাজে বাধা হতে পারে বা ভোটাররা ভোটদানে নিরুৎসাহিত হতে পারেন, এমন কোনো সভা, সমাবেশ বা অন্য কোনো রাজনৈতিক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা থেকে সবাইকে বিরত রাখা বাঞ্ছনীয়।

এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বুধবার সাংবাদিকদের বলেন, ১৮ ডিসেম্বর থেকে নির্বাচনী প্রচারণা ছাড়া অন্য যেকোনো ধরনের সভা-সমাবেশ নয়, নির্বাচন কমিশনের এমন নির্দেশনা স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাস্তবায়ন করবে। নির্বাচনী প্রচার-প্রচারণা ছাড়া অন্য যেকোনো মিছিল-সমাবেশ বন্ধ রাখার জন্য নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত যথার্থ বলে মনে করেন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সবাই এখন নির্বাচন নিয়ে ব্যস্ত।

এ সময় প্রতিটা দল তাদের প্রচার-প্রচারণা চালাবে। সেখানে কোনো দল নির্বাচন ছাড়া অন্য কোনো বিষয়ে সভা-সমাবেশ করলে আইনশৃঙ্খলার অবনতি হতে পারে। নির্বাচনী প্রচারণা ও কাজে বিঘ্ন সৃষ্টি হতে পারে। সে জন্যই নির্বাচন কমিশন এমন সিদ্ধান্ত নিয়েছে। নির্বাচন কমিশন অর্পিত দায়িত্ব পালন করতে গিয়ে যেটা মনে করেছে, আমি মনে করি সেটি যথার্থ। তিনি বলেন, সুষ্ঠু, সুন্দর ও স্বাভাবিকভাবে যাতে নির্বাচন হয়, সে জন্যই এমন নির্দেশনা দিয়েছে ইসি। সঠিক, সুন্দর ও নিরপেক্ষভাবে একটি নির্বাচন হতে দেয়ার জন্য সিইসি যা যা নির্দেশনা দিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমাদের নিরাপত্তাবাহিনী সেগুলো পালন করবে




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top