'আমাদের সাহিত্য চর্চা' শীর্ষক পরিচয় সাহিত্য সংলাপ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২১ ০১:২৪; আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ২৩:৫৪

 

রাজশাহীতে ‘আমাদের সাহিত্য চর্চা’ শীর্ষক পরিচয় সাহিত্য সংলাপ অনুষ্ঠিত হয়েছে। শনিবার রাত সাড়ে আটটায় পরিচয় সংস্কৃতি সংসদের আয়োজনে অনলাইন মাধ্যমে সংলাপটি অনুষ্ঠিত হয়।

পরিচয় সংস্কৃতি সংসদের সভাপতি কবি ও গবেষক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দের সঞ্চালনায় পশ্চিমবঙ্গ, মালয়েশিয়া, জাপানের লেখকবৃন্দসহ বাংলাদেশের উল্লেখযোগ্যসংখ্যক গুণি লেখক সংলাপে অংশগ্রহণ করেন।

সংলাপে বিশেষ অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ আলোচনা রাখেন পশ্চিমবঙ্গ থেকে কথাসাহিত্যিক শেখ আবদুল মান্নান, মালয়েশিয়া থেকে কবি জহির সাদত, কবি আবদুল্লাহ আল মামুন, জাপান থেকে গীতিকবি ও সুরকার আয়েশা পাঠান প্রমুখ।

এছাড়া বক্তব্য পেশ করেন কথাসাহিত্যিক মুহাম্মদ লিয়াকত আলী, পরিচয়ের সহ-সভাপতি কবি ও গবেষক ড. আবু নোমান, পরিচয়ের সহ-সভাপতি কথাসাহিত্যিক মাতিউর রাহমান, গবেষক ও বাচিকশিল্পী নির্ঝর আহমেদ প্লাবন, কবি শাহাজাহান মুহাম্মদ, ইতিহাস গবেষক মুহাম্মদ জোহরুল ইসলাম, কবি মঞ্জিলা শরীফ, কবি ফিরোজা খান রিটায়ার্ড, সুরকার-শিল্পী শোয়েব আলী, রম্যলেখক শেখ তৈমুর আলম, কবি বেলাল উজ্জামান, কবি ওয়াহিদ আল হাসান, কবি শাহাদত সরকার, কবি আনোয়ার রশিদ, কবি দিদার আল হাসান, কবি আবদুল কাইউম, কবি সাদেকুর রহমান, কবি সাকিবুর রহমান, কবি তানিয়া আনজু প্রমুখ।

এটি ছিলো পরিচয়ের প্রথম অনলাইন সাহিত্য সংলাপ। প্রত্যেক আলোচকই অতিসংক্ষেপে সাহিত্যচর্চার বর্তমান অবস্থা, সমস্যা ও সম্ভাবনা বিষয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য পেশ করেন। সংলাপের এ সূচনাপর্বে সিদ্ধান্ত গৃহীত হয় যে, আগামী মার্চ মাস থেকে প্রতিমাসের দ্বিতীয় শনিবার নির্ধারিত বিষয়ে সাহিত্য সংলাপ অনুষ্ঠিত হবে। সেখানে বিশেষজ্ঞ আলোচকসহ দেশবিদেশের সাহিত্যকর্মীগণ অংশগ্রহণ করবেন। জুম আইডি থেকে সংলাপ অনুষ্ঠিত হলেও অনুষ্ঠানটি পরিচয় প্রাঙ্গণ এর ফেসবুক লাইভেও সম্প্রচারিত হবে।

এনএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top