করোনাকালের সফল উদ্যোক্তা গৌরী সাহা মিষ্টি

মাসুদ রানা | প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২১ ২২:২৮; আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২১ ২২:৩৯

উদ্যেক্তা গৌরী সাহা

করোনাকাল শুধুই যে হতাশার সময় এমনটি নয়। ইচ্ছে আর উদ্যেম থাকলে সামাজিক দুরত্ব মেনেই ভালো কিছু করা যে সম্ভব তা দেখিয়ে দিয়েছেন নারী উদ্যোক্তা গৌরী সাহা মিষ্টি। দীর্ঘ অবসরকালীন সময়ে ফেসবুক আর বইপড়া বাদ দিয়ে মেনে পড়েন অনলাইন ব্যাবসায়।

আর এতে তিনি যে শুধু ব্যক্তিগত ভাবে লাভবান হয়েছেন এমনটি নয়। তার কারণে আরও অনেকেন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয় এখন এ অপেক্ষায় আছেন। এই উদ্যোক্তা হলেন রাজশাহী নগরীর ডিঙ্গাডোবা ব্যাংক কলোনী গোপাল সাহা ও ছবি সাহা কন্যা গৌরী সাহা। রাজশাহী কলেজ থেকে মাস্টার্স শেষ করেছেন। হাতের কাছের পন্য আর অনলাইন ব্যবহার করে উদ্যেক্তার হবার গল্পটি এবার গৌরী সাহা’র মুখ থেকেই শুনবো।


রাজ টাইমস্: ব্যবসার আসলেন কিভাবে?

গৌরী সাহা: আমার দাদু ছিলেন ব্যবসায়ী, সেখান থেকেই অনুপ্রাণিত হয়েছি। আসলে নিজের কিছু করার ইচ্ছা থেকেই ব্যবসাটা শুরু করা। আর আমার মাধ্যমে যেন আরও ১০ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়।
রাজ টাইমস্: এই ব্যবসার আইডিয়া পেলেন কিভাবে?

গৌরী সাহা: আমার নিজের প্রয়োজনীতা থেকেই অনুভব করি যে মানুষ খাঁটি জিনিস খুব কম পাচ্ছে। আর পেলেও সেটা সংগ্রহ করাটা খুব একটা সহজ না। তখন মনে হয় আমি যদি খাঁটি পন্য মানুষের দৌড় গোড়ায় পৌঁছে দেয়। তো সেই ধারণা থেকে ই আমার এই ব্যবসায় ধারণা। আর প্রয়োজনীয় সকল কিছুর পেছনে রয়েছে আমার মা

রাজ টাইমস্: ব্যবসার শুরুর দিকের গল্পটা যদি বলতেন?
গৌরী সাহা: লকডাউনে যখন সবকিছু, চুপচাপ ঘরে বসে ছিলাম। বই পড়ে আর ফেসবুকিং করে অলস সময় কাটাচ্ছিলাম। তখন মনে হলো হাতের কাছের পন্য ও অনলাইন কে ব্যবহার করে কিছু করা যায় কিনা? সেখানে থেকে ই ধারণা নিয়ে কাজ করা শুরু।

রাজ টাইমস্: কোন কোন ধরনের পণ্য নিয়ে কাজ করছেন?
গৌরী সাহা: আমার প্রোডাক্ট এর মধ্যে রয়েছে ডেইরি খাঁটি গাওয়া ঘি, দেশীয় গরুর খাঁটি দুধ , হাতে তৈরি গয়না ও হারবাল নারিকেল তেল।

রাজ টাইমস্: কোন ধরনের চিন্তা ভাবনা থেকে নিয়ে কাজ করার পরিকল্পনা করলেন?
গৌরী সাহা: চাকরি করলে নিজের সৃজনশীলতার বিকাশ ঘটানো যায় না, আর এক ঘেয়ামি রুটিন ৯ টা ৫ টা অফিস, আর উর্ধতন এর নির্দেশ মত কাজ করো। কিন্তু ব্যবসাতে নিজের অভিরুচি অনুসারে কাজ করার একটা সুযোগ আছে, সৃজনশীলতা বিকাশ ঘটানো সম্ভব। আর এই কাজে আনন্দ আছে এবং এটার মাধ্যমে আমি কিছু মানুষের কর্মস্থানের ব্যবস্থা করতে পারবো।

রাজ টাইমস্: ব্যবসার শুরুটা কি অনলাইনে, নাকি অন্য কোনো উপায়ে ছিল?

গৌরী সাহা: আমার ব্যবসা টা অনলাইনে শুরু এফ কমার্সের মাধ্যমে আর এখনও অনলাইনে চলছে।

রাজ টাইমস্: কাজ করতে গিয়ে কখনো সমস্যার সম্মুখীন হয়েছেন?
গৌরী সাহা: হ্যাঁ, সবচেয়ে সমস্যায় পড়ি ডেলিভারি সিস্টেম নিয়ে। আমার কাজ যেহেতু তরল জিনিস নিয়ে তাই অনেক ঝামেলা পোহাতে হয়। কোন কুরিয়ার তরল পন্য কুরিয়ারে নিতে চাই না। আবার দুধ যেহেতু পচনশীল আমাকে খুব দ্রুত এটা ডেলিভারি দিতে হয়। কিন্তু ডেলিভারি রাইডাররা অনেক সময় টাইম মেইনটেইন করতে পারে না বা তাদের মটরবাইক না থাকার জন্য সমস্যা পড়ি।

রাজ টাইমস্: নতুন উদ্যোক্তারা এই ধরণের ব্যবসায় আসতে চাইলে তাদের জন্য আপনার পরামর্শ কী?
গৌরী সাহা: প্রতিটি কাজের জন্য ধৈর্য আত্নবিশ্বাস ও পরিশ্রম লাগবে।কোন কাজ শুরু করার জন্য দৃঢ় প্রত্যয়ী হয়ে পরিশ্রম করে যেতে পারলে একসময় সাফল্য লাভ করা সম্ভব।

রাজ টাইমস্: উদ্যোক্তা জীবন সফল হতে কাদের ভূমিকা বেশি ছিল?
গৌরী সাহা: এখানে সবচেয়ে বড় ভূমিকা পালন করছে ‘আমরা রাজশাহীর উদ্যোক্তা’ গ্রুপ এবং গ্রুপের এডমিন প্যানেল ও সদস্যদের অবদান অনেক বেশি। এছাড়াও আমার পরিবারের একটা বড় অবদান আছে।

রাজ টাইমস্: বর্তমান প্রেক্ষাপটে আপনার ব্যবসা নিয়ে পরিকল্পনা কী?
গৌরী সাহা: আমার একটা দীর্ঘমেয়াদি পরিকল্পনা আছে। আমি চাই প্রতিটি ঘরে খাঁটি ও স্বাস্থ্যকর খাবার পৌঁছে দিতে। মানুষ যেন ঘরে বসে নিরাপদে ভালো পন্য পাই এটাও আমার চাওয়া।

রাজ টাইমস্: উদ্যোক্তা জীবনের শুরু কতদিন ধরে এবং রেভিনিউ কেমন?
গৌরী সাহা: আমার উদ্যোক্তা জীবন প্রায় ৮ মাসের এবং মুনাফা প্রায় ২৫০০০ টাকা

রাজ টাইমস্: ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে যদি কিছুু বলেন-
গৌরী সাহা: একটা বড় আকারে দেশীয় গরুর ফার্ম করতে চাই। যাতে মানুষ সবসময়ই দেশীয় গরুর খাঁটি দুধ ও দুধের তৈরি ঘি পেতে পারেন।

রাজ টাইমস্: আপনার ব্যবসার সফলতা কামনা করি।
গৌরী সাহা: ধন্যবাদ রাজটাইমস্২৪ ডট কম কে। তবে পরিশেষে বলতে চাই আমাদের মতো ছোট উদ্যোক্তাদের মূল্যায়ন এবং গুরুত্ব দেবার কারণে আমরা যেমন আনুপ্রাণিত হয়, তেমনি সুন্দর স্বাভাবিক একটি সমাজ বা দেশ গঠনে সকলকে নিজ নিজ স্থান থেকে কাজ করা উচিত।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top