ক্ষয়ক্ষতি প্রায় পাঁচ কোটি টাকা

ব্যাপক লোকসানে বাগমারার মৎসজীবিরা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২০ আগস্ট ২০২০ ২১:০৫; আপডেট: ২০ আগস্ট ২০২০ ২২:২৪

প্লাবিত মৎস খামার

রাজশাহীর বাগমারা উপজেলায় বন্যার পানিতে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে মাছচাষীরা। এমন পরিস্থিতিতে দিশেহারা হয়ে পড়ছেন তারা।

বন্যার পানিতে ভেসে গেছে প্রায় পাঁচ কোটি টাকার মাছ, এমনটাই জানা গেছে উপজেলা মৎস্য অফিস সূত্রে।

গত ১৬ জুলাই উপজেলার লাউবাড়িয়ায় পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে কাচারীকোয়ালীপাড়া, দ্বীপপুর ও বড়বিহানালী ইউনিয়নের পূর্বনাককাটি, বিলসুতি ও লিকড়া বিলের মাছ পানিতে ভেসে যায়।

এলাকার মৎস খামারিদের দাবি, পাঁচটি বিলের মাছ বন্যার পানিতে ভেসে যায়। বিলের পাশাপাশি, এলাকার দেড় শতাধিক পুকুর ও দিঘিতে বন্যার পানি ঢুকে ভেসে যায় মাছ। এতে প্রায় আট কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়।

মাছ চাষের সাথে জড়িত দ্বীপপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মকলেছুর রহমানের সাথে কথা হলে তিনি জানান, তিনি তিনটি বিলে মাছ চাষ করেন। বন্যার পানিতে এসব বিলের প্রায় ৮ থেকে ১০ কোটি টাকার মাছ চলে গেছে। এসব এলাকার মৎস্যজীবী, চাষি ও ব্যবসায়ীরা মাছ চাষের সঙ্গে জড়িত। মাছ ভেসে যাওয়ায় তাঁরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

পুকুরে মাছ চাষ করেন দ্বীপপুরের সোহরাব হোসেন। বন্যার পানি ঢুকে তার তিনটি পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে। এতে তাঁর প্রায় ১৭ লাখ টাকার ক্ষতি হয়েছে। পুকুর থেকে বন্যার পানি সরে না যাওয়ায় এখনো নতুন করে মাছ চাষ করতে পারছেন না।

বকেয়া টাকায় মাছের পোনা, খাবার ও পুকুর ইজারা নেওয়ায় এমন লোকসানে দিশেহারা ক্ষতিগ্রস্তরা।

বন্যায় ক্ষয়ক্ষতির সার্বিক তথ্য জানায় উপজেলা মৎস্য কার্যালয়। তারা জানায়, বন্যায় উপজেলার ১৭৩টি পুকুর ও খামারের (বিল) ৩০০ মেট্রিক টন মাছ ও তিন মেট্রিক টন মাছের পোনা ভেসে গেছে। এতে ৪ কোটি ৭৩ লাখ টাকার ক্ষতি হয়েছে। উপজেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় থেকে সংশ্লিষ্ট দপ্তরে বুধবার সকালে এ সংক্রান্ত একটি প্রতিবেদন পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাসুদুর রহমান।

প্রাথমিকভাবে ক্ষয়-ক্ষতির পরিমাণ নির্ধারণ করা হয়েছে জানিয়েছেন উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদত হোসেন। তিনি বলেন, বন্যার পানিতে মাছ ভেসে যাওয়ায় উপজেলার মাছচাষি ও ব্যবসায়ীরা চরম ক্ষতির শিকার হয়েছেন।

এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top