রাজশাহীতে শেখ কামালের জন্মবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৬ আগস্ট ২০২১ ০০:১৫; আপডেট: ৩ মে ২০২৪ ০৫:৪৬

ছবি-প্রতিনিধি

রাজশাহী নগরীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। নানান কর্মসূচিতে বৃহস্পতিবার (৫ আগস্ট) রাজশাহী মহানগর আওয়ামী লীগ দিবসটি পালন করে।

বেলা ১১টার দিকে নগরীর কুমারপাড়া দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

সভায় সভাপতির বক্তব্যে নগর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, শহীদ শেখ কামাল মহান মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন, ছিলেন একজন আদর্শিক রাজনৈতিক ব্যক্তিত্ব। রাজনীতি ছাড়াও তিনি সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠক হিসেবেও বেশ খ্যাতি অর্জন করেছেন।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় যখন বঙ্গবন্ধুকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়েছিল তখন শেখ কামাল মুক্তিযুদ্ধে অসামান্য প্রতিভা প্রদর্শন করেছেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট তিনি ঘাতকের কাছে সপরিবারে নিহত হন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের একটি প্রসঙ্গ তুলে ধরে মেয়র লিটন বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যকাণ্ডের বিচারের যে রায় হয়েছে তা কার্যকর করার জন্য দাবি জানাচ্ছি এবং এই হত্যকাণ্ডের নেপথ্যে আন্তর্জাতিক যে শক্তি কাজ করেছে তা অবিলম্বে চিহ্নিত করে বিচারের দাবি জানানো উচিত।

সভায় বক্তব্য দেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামাল ছিলেন একজন রাজনৈতিক, সাংস্কৃতিক ও ক্রীড়া ব্যক্তিত্ব। বহুমুখী প্রতিভার অধিকারী শেখ কামাল রাজনীতিতে ব্যাপক ভূমিকা রেখেছেন।

এসময় উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের সহসভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, রেজাউল ইসলাম বাবুল, ডা. তবিবুর রহমান শেখ, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক আসলাম সরকার, মীর ইসতিয়াক আহম্মেদ লিমন প্রমুখ।

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top