দ্রুত মেডিকেল বিশ্ববিদ্যালয় ‍নির্মান ও জমি রক্ষার দাবীতে মানবন্ধন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৭ আগস্ট ২০২০ ০১:২৫; আপডেট: ২৭ আগস্ট ২০২০ ০৩:৪৪

প্রগতিশীল নাগরিক সংহতির উদ্যোগে ফসলী জমি রক্ষা ও দ্রুত রাজশাহীতে মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মানের দাবীতে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানবন্ধন অনুষ্ঠিত হয়।

আজ সোমবার বেলা ১১টায় সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি প্রবীণ আইনজীবি এ্যাডভোকেট আব্দুস সামাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কলামিস্ট শাহ জিয়াউদ্দিনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন যুগ্ম সম্পাদক শিল্পী আজমল সাচ্চু, সমাজ কল্যাণ সম্পাদক কেএম ওবায়দুর রহমান , নাগরিক নেতা কামরান হাবিব, প্রগতিশীল নাগরিক সংহতির কার্যকারী সদস্য আশরাফ উদ্দিন , চায়না বেগম , শ্রীমতি অপর্ণা রানী, কেএম রেজাউল করিম খোকন, নাজমুল হক ও শরীফ উদ্দিন।

বক্তারা তাদের বক্তব্যে বলেন, রাজশাহীবাসীর দীর্ঘদিনের দাবী এই নগরীতে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করার। বর্তমান সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীবাসীর এই দাবীটি পুরন করেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশে বর্তমানে অস্থায়ী ক্যাম্পাসে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালানো হয়। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো এবং বিশেষায়িত হাসপাতাল স্থাপনের জন্য নগরীর নওদাপাড়া বাসষ্ট্যাণ্ড সংলগ্ন এলাকায় ভুমি নির্ধারণ করাসহ, অত্র ভুমিতে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো নির্মান করার আনুসাঙ্গিক কিছু কাজও প্রাথমিক ভাবে সম্পন্ন করা হয়েছে।

কিন্তু একটি বিশেষ মহল মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত জমিতে বিশ্ববিদ্যালয়টি স্থাপন না করার পায়তারা করছে। এই বিশেষ মহলটি টিকর ও সিলিন্দায় মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য জমি দেখছেন। টিকর এবং সিলিন্দায় যে জমি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য দেখা হচ্ছে তা হলো তিন ফসলী। তাছাড়া আমবাগানসহ নানা ফলের আবাদী বাগানও রয়েছে তাদের দেখা জমিতে।

আর এই নতুন জমিতে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে কৃষকেরা ভুমি হারিয়ে বেকার হয়ে পড়বে। আর দীর্ঘ সুত্রিতার ফাদে আটকে পড়বে বিশ্ববিদ্যালয় স্থাপন প্রক্রিয়া, তাই বক্তারা নির্ধারিত স্থানে ভুমি অধিগ্রহনসহ অবকাঠামো স্থাপনের দ্রুত ব্যবস্থা গ্রহন করতে দাবী জানায়। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের কাছে একটি স্মারক লিপি প্রদান করা হয়। মানববন্ধনে প্রায় তিন শতাধিক নারী পুরুষ অংশ গ্রহন করে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top