মোহাম্মদ আলীর সেই বেল্ট বিক্রি হলো ৫৮ কোটিতে

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৬ জুলাই ২০২২ ০৪:৩০; আপডেট: ৬ মে ২০২৪ ১৩:৩৪

ছবি : সংগৃহীত

৩০ অক্টোবর ১৯৭৪। কঙ্গোর কিনশাসায় টাটা রাফায়েল স্টেডিয়ামে মুখোমুখি কিংবদন্তি মার্কিন বক্সার মোহাম্মদ আলী এবং জর্জ ফোরম্যান। দুজনের বয়সের পার্থক্যও অনেক ছিল। কিন্তু ৩২ বছর বয়সী মোহাম্মদ আলীর কাছে হার মানতে হয়েছিল আন্ডারডগ হিসেবে রিংয়ে নামা ২৫ বছরের ফোরম্যানকে।

ওই লড়াইকে শতাব্দীর সবচেয়ে বিখ্যাত বক্সিং লড়াইগুলোর একটি হিসেবে ধরা হয়।

এত বছর পর কঙ্গোর সেই বক্সিং লড়াইয়ের স্মৃতি ফিরে এলো। কারণ 'রাম্বল ইন দ্য জাঙ্গল' খ্যাত সেই লড়াইয়ে জয় তুলে নেওয়ার পর মোহাম্মদ আলী যে চ্যাম্পিয়নশিপ বেল্ট পেয়েছিলেন, সেটি এবার নিলামে বিক্রি হয়েছে মোটা অংকে। ডালাসের নিলাম প্রতিষ্ঠান হেরিটেজ অকশন বেল্টটি নিলামে তুলেছিল। যেটা নিলাম থেকে ৬.১৮ মিলিয়ন ডলারে কিনে নেন এনএফএলের দল ইন্ডিয়ানাপলিস কোল্টসের মালিক জিম ইয়ারসে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৫৮ কোটি ৩০ লাখ টাকা।

মোহাম্মদ আলীর সেই বেল্ট এখন নিজের সংগ্রহশালায় সংরক্ষণ করবেন জিম ইয়ারসে। উল্লেখ্য, ম্যাচটি দেখতে গ্যালারিতে উপস্থিত ছিলেন ৬০ হাজার দর্শক। আর বিশ্বজুড়ে ১০০ কোটিরও বেশি দর্শক সেই লড়াই দেখেছিলেন টিভিতে। যা ছিল ওই সময়ে টেলিভিশনে কোনো লাইভ সম্প্রচারে সর্বোচ্চ সংখ্যক দর্শকের রেকর্ড। ম্যাচটি থেকে ১০০ মিলিয়ন ডলারেরও বেশি আয় করেছিলেন আয়োজকেরা। সর্বকালের সেরা বক্সার হিসেবে পরিচিত মোহাম্মদ আলী ২০১৬ সালে মারা যান।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top