অন্য রকম প্রতিযোগিতা

রাজ টাইমস | প্রকাশিত: ১১ আগস্ট ২০২১ ০৬:৫৯; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ০৭:০৬

ছবি: সংগৃহীত

বিশ্বের আনাচকানাচে কত রকমের অদ্ভুত প্রতিযোগিতা হয়, এসবের কটিরই–বা খোঁজ রাখা যায়! এই যেমন এক প্রতিযোগিতার নাম ‘ওয়াইফ ক্যারিং কনটেস্ট’। এই প্রতিযোগিতায় স্ত্রীকে পিঠে নিয়ে এবড়োখেবড়ো পথ দিয়ে দৌড়াতে হয় প্রতিযোগীদের। যিনি সবার আগে নির্দিষ্ট স্থানে পৌঁছাতে পারেন, তাঁকে দেওয়া হয় পুরস্কার।

গত শনিবার ইউরোপের দেশ হাঙ্গেরিতে এই বিচিত্র প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বেশ সাড়াও পড়ে। ৪০ জনের মতো প্রতিযোগী তাঁদের স্ত্রীকে পিঠে নিয়ে দৌড়ান। দেশটিতে দ্বিতীয়বারের মতো এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো। এর আগে গত বছরের অক্টোবরে আয়োজিত প্রতিযোগিতায় ১২ দম্পতি অংশ নেন।

এই প্রতিযোগিতার আয়োজক জার্গেলি গুরালি রয়টার্সকে বলেন, ‘করোনার কারণে আমরা কঠিন সময়ের মুখোমুখি হয়েছি। এখন মুক্ত বাতাসে গিয়ে আমাদের আনন্দ-ফুর্তি করা প্রয়োজন।’ আয়োজকেরা গত জানুয়ারি থেকেই এই প্রতিযোগিতার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেন। তবে এই প্রতিযোগিতায় জয়ী দম্পতির নাম জানা যায়নি।

কারও কারও কাছে বিষয়টি নতুন মনে হলেও ইউরোপে অনেক আগে থেকেই এই প্রতিযোগিতার চল রয়েছে। বলা হয়ে থাকে, মধ্যযুগে ইউরোপে এই প্রতিযোগিতার উদ্ভব। আধুনিক যুগে নব্বইয়ের দশকে ইউরোপের দেশ ফিনল্যান্ডে স্ত্রীকে পিঠে নিয়ে দৌড় প্রতিযোগিতার শুরু হয়। ইউরোপের আরেক দেশ এস্তোনিয়াতেও এই প্রতিযোগিতার আয়োজন করা হয়; তবে একটু ভিন্নভাবে। প্রতিযোগিতায় স্ত্রী স্বামীর পিঠে ঝুললেও মাথা থাকে মাটির দিকে আর পা থাকে ওপরের দিকে।

ফিনল্যান্ডে ১৯৯২ সালে প্রথম এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। এরপর ১৯৯৫ সালে বিদেশি প্রতিযোগীরা এই প্রতিযোগিতায় অংশ নেওয়া শুরু করেন। বর্তমানে ফিনল্যান্ডের শঙ্কাজারভিতে এই প্রতিযোগিতার ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপেরও আয়োজন করা হয়। তবে করোনার কারণে ২০২১ সালে এই আয়োজন বাতিল করা হয়েছে। গত বছর অনুষ্ঠিত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ৮০ জন প্রতিযোগী অংশ নিয়েছিলেন।

আয়োজকেরা জানিয়েছেন, ২০২২ সালে পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও প্রতিযোগিতার আয়োজন করা হবে। ইউরোপের দেখাদেখি উত্তর আমেরিকাও স্ত্রীকে পিঠে নিয়ে দৌড়ানোর এই প্রতিযোগিতার আয়োজন শুরু করেছে। ১৯৯৯ সাল থেকে সেখানে চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হচ্ছে।

সূত্র: প্রথম আলো/এএস

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top