দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীর বয়স ১০৭ বছর!

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২ ০৬:৪৮; আপডেট: ৬ মে ২০২৪ ০৯:০৬

ছবি : সংগৃহীত

অলি উল্লাহ রহমান তালহা। উপজেলার ১১৭ নম্বর তারাকান্দি হুসাইনীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী। কিন্তু জন্মনিবন্ধন সনদ অনুযায়ী তার বয়স ১০৭ বছর! রীতিমতো অবাক করার মতো কাণ্ড। এমনই অবাক ঘটনা ঘটেছে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার জাঙ্গালিয়া ইউনিয়নের তারাকান্দি গ্রামে। অলি উল্লাহ রহমান তালহা ঐ গ্রামের মো. ফজলুল হকের ছোট ছেলে।

ঐ শিক্ষার্থীর পিতা ফজলুল হক জানান, সত্যিকার অর্থে ২০১৫ সালের ৩০ জুলাই জন্মগ্রহণ করে তালহা। সে অনুযায়ী তার বর্তমান বয়স হওয়ার কথা সাত বছর এক মাস। ইপিআই টিকাদান কার্ডেও জন্ম তারিখ লেখা আছে ৩০ জুলাই ২০১৫। কিন্তু জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের জন্মনিবন্ধন সনদপত্রে তার জন্ম তারিখ লিপিবদ্ধ করা হয়েছে ৩০ জুলাই ১৯১৫। তাই নিবন্ধন সনদ অনুযায়ী, তার বয়স ১০৭ বছর ১ মাস! অবিশ্বাস্য এই ভুলের ঘটনায় তার পরিবার ও এলাকাবাসী খুবই ক্ষুব্ধ।

তিনি আরো জানান, ছেলেকে স্কুলে ভর্তির জন্য ২০২০ সালের সেপ্টেম্বরে জন্মনিবন্ধন সনদপত্র আনেন। করোনা মহামারিতে স্কুল বন্ধ থাকায় বাড়ির পাশে একটি কওমি মাদ্রাসায় প্রথম শ্রেণিতে তাকে ভর্তি করা হয়। ভর্তির সময় নিবন্ধন সনদ চাওয়া হয়নি বিধায় তখন থেকেই নিবন্ধন সনদটি আর কোনো কাজে ব্যবহার হয়নি। তাই জন্মসনদের এ ভুলটিও ধরা পড়েনি। এ বছর তাকে তারাকান্দি হুসাইনীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণিতে ভর্তি ও উপ-বৃত্তির টাকা পেতে আবেদন করাতে গেলে তালহার বয়সের বিষয়টি ধরা পড়ে।

ভুলের বিষয়টি সংশোধনের জন্য ইউনিয়ন পরিষদে গেলে তাকে জানানো হয়, বয়স বেশি হওয়ায় অনলাইনে সংশোধনের আবেদন নিচ্ছে না। এটি দ্রুত সংশোধন করতে হলে আদালতে মামলা করতে হবে। তারপর সংশোধনের জন্য অনলাইনে ইউনিয়ন পরিষদে আবেদন করতে হবে। তাই বিষয়টি নিয়ে হতাশায় ভুগছেন তালহার পরিবার।

ঐ স্কুলের প্রধান শিক্ষক মো. আসাদুজ্জামান জানান, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। ইউনিয়ন পরিষদের দায়িত্বপ্রাপ্তদের ভুলের কারণে এরকম হয়েছে। এতে পরিবারটি খুবই হয়রানিতে পড়েছেন।

জাঙ্গালিয়া ইউনিয়ন পরিষদের সচিব শাহিন কবীর বলেন, আমার যোগদানের আগের ঘটনা এটি। তবে যেভাবেই হোক এটি কোনো ছোট-খাটো ভুল নয়। সনদপত্র টাইপের ভুলে হয়তো ঘটনাটি ঘটতে পারে। অতি দ্রুত বিষয়টি সংশোধনের প্রয়োজনীয় ব্যবস্হা নেওয়ার কথা জানান তিনি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top