গরমে ঘর ঠান্ডা রাখাবেন কিভাবে?

রাজ টাইমস | প্রকাশিত: ৩১ মে ২০২২ ০৫:২৯; আপডেট: ৬ মে ২০২৪ ০২:৩৭

ছবি: প্রতীকি

প্রচণ্ড এই গরমে সারদিন কাজের পর বাড়ি ফিরে সবাই চায় একটু আরাম। কিন্তু ঘরও যদি প্রাণবন্ত না থাকে তখন চলে আসে একঘেয়ামি। সারাদিন বাহিরে প্রচণ্ড গরম, আবার বাসায় এসেও গরম। তাই গরমের এই সময় কিভাবে আপনার ঘরকে রাখবেন ঠান্ডা এবং প্রাণবন্ত আসুন তা জেনে নেই -

# বাড়ি ঠান্ডা রাখার জন্য গাছের জুড়ি নেই। ঘরে গাছ রাখলে বাড়ির মধ্যে অক্সিজেন সরবরাহ অব্যাহত থাকবে এবং ঘর থাকবে একদম ঠান্ডা।ঘর ঠান্ডা রখার জন্য করতে পারেন ইনডোর প্ল্যান্ট । এখন প্রচুর ইনডোর প্ল্যান্ট কিনতে পাওয়া যায়। ইনডোর প্ল্যান্ট ঘরের বাতাসকে রাখে পরিচ্ছন্ন ও দূষণমুক্ত। এতে করে ঘর দেখতেও সুন্দর লাগবে এবং রিফ্রেশমেন্টও লাগবে। এছাড়া ছাদের গরমের কারণেও ঘর অনেক গরম হয়ে থাকে। সেক্ষেত্রে ছাদে নানান রকম গাছ লাগাতে পারেন। এতে ঘর ঠান্ডা থাকবে। এছাড়া বাসার আশেপাশে পর্যাপ্ত পরিমাণ জায়গা থাকলে গাছ লাগাতে পারেন।

# অনেকের ঘরেই রোদ বেশি এসে থাকে। এতে ঘর অনেক গরম হয়ে থাকে। এই সমস্যা সমাধানের জন্য ঘরের জানালায় ব্যবহার করতে পারেন ভারী পর্দা।

# ঘরে সবসময় পর্যাপ্ত পরিমাণ আলো বাতাস প্রবেশ করতে পারে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। রান্নার সময় রান্নাঘরের জানালা যাতে খোলা থাকে সেটা খেয়াল রাখবেন।তাহলে রান্না ঘরের গরম বাতাস ঘরের ভিতর না ঢুকে বাহিরে বের হয়ে যাবে। এতে করে ঘর ঠান্ডা থাকবে।রান্নার পর অবশ্যই গ্যাসের চুলা, স্টোভ বন্ধ রাখবেন।

# ঘর অতিরিক্ত গরম থাকার একটি কারণ হচ্ছে বিনা প্রয়োজনে ইলেক্ট্রনিক জিনিস অন করে রাখা। অনেক্ষণ টিউব লাইট জ্বালিয়ে রাখলে ঘর অনেক গরম হয়। তাই কম আলোর এলইডি আলো ব্যবহার করার চেষ্টা করুন। প্রয়োজন ছাড়া অতিরিক্ত ইলেক্ট্রনিক জিনিস অন করে রাকখা থেকে বিরত থাকুন।

# সবসময় ঘর সাজানোর ক্ষেত্রে হালকা রঙ কে প্রাধান্য দিন। ঘরের ছাদের রঙ অথবা ঘরের রঙ এর ক্ষেত্রে সাদা রঙ বেঁছে নিন। বিছানার ছাদর, পর্দা, সোফার কাভার এসবের ক্ষেত্রেও হালকা রঙ ব্যবহার করুন। এতে করে ঘর থাকবে ঠাণ্ডা এবং ঘর দেখতে লাগবে প্রাণবন্ত ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top