‘আইপিএলই খাদের কিনারে নিয়ে এসেছে ক্রিকেটকে’

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৬ জুলাই ২০২২ ০৪:০৩; আপডেট: ২২ মে ২০২৪ ০২:৫৯

ছবি : প্রতিকী

২০০৮ সালে প্রথম ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট হিসেবে শুরু হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে এর জনপ্রিয়তা বৃদ্ধি পেতে থাকে বহুগুণ।

বর্তমানে আইপিএলের জনপ্রিয়তা এতটাই বেড়েছে যে, বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ দামি স্পোর্টস হিসেবে জায়গা করে নিয়েছে আইপিএলের একেকটি ম্যাচ। আইপিএলের জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে বিশ্বব্যাপী বেড়েছে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর চাহিদা।

এখন কেবল টি-টোয়েন্টি নয় ‘দ্য হান্ড্রেড’ ক্রিকেট, ‘টি-টেন’ নামক নতুন টুর্নামেন্টগুলোও সামনে চলে এসেছে। ছোট ফরম্যাটের ক্রিকেটের পরিমাণ যত বাড়ছে, ওয়ানডের চাহিদা ততই কমে আসছে।

ক্রিকেটাররা ব্যস্ত সূচির ধকল সামলাতে ওয়ানডে থেকে সরে দাঁড়ানোর পথে হাঁটছে। ওয়াসিম আকরামের মতো কিংবদন্তি ক্রিকেটাররাও ওয়ানডে ফরম্যাট বাদ দেওয়ার বিতর্ক তুলেছে।

আন্তর্জাতিক অঙ্গনে ৫০ বছর এবং ১২টি বিশ্বকাপ পার করে দেওয়ার পর ওয়ানডে ফরম্যাটের এভাবে জৌলুস হারানো কিংবা খাদের কিনারে চলে আসার পেছনে আইপিএলকেই দায়ী করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল আথারটন।

বর্তমানে ধারাভাষ্যে ব্যস্ত সময় কাটানো আথারটন স্কাই স্পোর্টসে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘খেলাটা এখন একেবারে খাদের কিনারায় এসে দাঁড়িয়েছে। আইপিএলের শুরু থেকেই ক্রিকেটের শেষের শুরু হয়েছে।

আগামী বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ খেলবে না বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। সেই সময় যাতে ক্রিকেটাররা তাদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট খেলতে যেতে পারে, সে জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। এই থেকেই তো পরিষ্কার হয়ে যায় বিষয়টা।

এ জন্য তারা পরের বিশ্বকাপে নিজেদের খেলার সম্ভাবনাটাও হুমকির মুখে ফেলে দিচ্ছে! এর ফলেই তো বোঝা যাচ্ছে, আন্তর্জাতিক ক্রিকেট আর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের শক্তির ভারসাম্যটা কোথায় গিয়ে ঠেকেছে!’



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top