বিশ্বকাপ ফুটবল

দর্শকদের জায়গা দিতে কাতারে শ্রমিক উচ্ছেদ

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২ ২২:২৩; আপডেট: ১ মে ২০২৪ ০৫:৩৪

ছবি: সংগৃহিত

কাতারের রাজধানী দোহার একটি এলাকায় হাজার হাজার বিদেশী কর্মীদের বাড়ি থেকে বের করে দেয়া হয়েছে। সেখানে বিশ্বকাপ দেখতে আসা ফুটবল ভক্তদের রাখা হবে বলে জানিয়েছেন শ্রমিকরা। খবর রয়টার্স।

তারা বলছে, ডজনখানেকের বেশি ভবন কর্তৃপক্ষ শ্রমিকদের বের করে দিয়েছে। যারা মূলত এশিয়া ও আফ্রিকা থেকে আসা। বাধ্য হয়ে তাদের অনেকেই বিছানাসহ ফুটপাতে আশ্রয় নিয়েছেন।

আগামী ২০ নভেম্বর শুরু হতে যাওয়া বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসরের চার সপ্তাহের কম সময় আগে বিদেশী কর্মীদের প্রতি এ আচরণ দেখাচ্ছে কাতার। শ্রমিকদের শোষণ নিয়ে দেশটির বিরুদ্ধে আগেও অভিযোগ উঠেছে। আন্তর্জাতিক তদন্তের মাঝে সর্বশেষ ঘটনাটি ঘটল।

দোহার আল মানসুরা এলাকার একটি ভবনে প্রায় ১ হাজার ২০০ জন শ্রমিক বাস করতেন। গত বুধবার রাত ৮টার দিকে কর্তৃপক্ষ বাড়ি ছাড়ার জন্য তাদের মাত্র দুই ঘণ্টা সময় দেয়। রাত সাড়ে ১০টার দিকে পৌর কর্মকর্তারা সবাইকে জোর করে বের করে দেয়। ভবনের দরজা বন্ধ করে দেয়ায় পরে অনেক শ্রমিক তাদের জিনিসপত্র সংগ্রহ করতে পারেনি।

কর্তৃপক্ষ বা নিয়োগকর্তাদের প্রতিশোধের ভয়ে আবাসন হারানো বেশিরভাগ কর্মী নাম বা পরিচয় দিতে অস্বীকার করেছেন।

গত বৃহস্পতিবার এক শ্রমিক বলেন, আমাদের কোথাও যাওয়ার জায়গা নেই। উপসাগরীয় অঞ্চলের স্যাঁতসেঁতে ও গরম আবহাওয়ার মধ্যে ১০ সঙ্গীসহ দ্বিতীয় রাতের মতো তিনি ফুটপাতে আশ্রয় নিয়েছেন। তাদের অনেকের গায়ে শার্ট ছিল না।

অনেকে দূরের কোনো এলাকায় আশ্রয় খুঁজে নিয়েছেন। রয়টার্সের প্রতিবেদন পাঁচ শ্রমিকের কথা বলা হয়েছে। যারা দোহা থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তরে থাকার ঘর খুঁজে পেয়েছেন।

এক শ্রমিক জানান, গত সেপ্টেম্বরের শেষ দিকেও তাকে বাসা ছাড়তে বাধ্য করা হয়েছিল। এখন কোনো নোটিশ ছাড়াই অন্যদের সঙ্গে ঘর ছাড়লেন।

মোহাম্মদ নামের বাংলাদেশের গাড়ি চালক একই এলাকায় ১৪ বছর ধরে বাস করছেন। সর্বশেষ বাসায় আরো ৩৮ শ্রমিকের সঙ্গে থাকতেন। কিন্তু ৪৮ ঘণ্টার নোটিশে তাদের বের করে দেয়া হয়েছে।

তবে এ সব ঘটনার সঙ্গে বিশ্বকাপ ফুটবলের সম্পর্ক অস্বীকার করেছে দেশটির কর্তৃপক্ষ। একজন সরকারি কর্মকর্তা বলেন, এ উচ্ছেদ বিশ্বকাপ সংশ্লিষ্ট নয়। দোহার অঞ্চলগুলোকে পুনর্গঠিত করার চলমান পরিকল্পনায় কাজগুলো করা হচ্ছে।

তিনি দাবি করেন, শ্রমিকদের যথাযথভাবে নোটিশ দেয়া হয়েছে। সবাইকে নিরাপদ ও উপযুক্ত আবাসনে পুনর্বাসন করা হয়েছে। এ বিষয়ে মন্তব্য চাওয়া হলে সাড়া দেয়নি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তবে কাতারের বিশ্বকাপ আয়োজকরা সরকারকে তদন্ত করতে বলেছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top