ক্রোয়েশিয়ার সাবেক মন্ত্রীর ছেলের হাতে বিদায় ব্রাজিলের

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২২ ০৩:৫০; আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ০৩:৫১

ছবি: সংগৃহীত

কাতারের আল রাইয়ানে গত রাতে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে বিদায় করে সেমিফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। অতিরিক্ত সময়ে নির্ধারণ হয়নি ম্যাচের ভাগ্য। নির্ধারিত ও অতিরিক্ত সময় মিলিয়ে ব্রাজিলের সঙ্গে ১–১ গোলে ড্র করে ক্রোয়েশিয়া।

এরপর টাইব্রেকারে ৪–২ গোলের জয়ে ব্রাজিলকে বিদায় করে ক্রোয়েশিয়াই সেমিফাইনালের টিকিট কাটে। ম্যাচে ১১টি সেভ করেন ক্রোয়েশিয়ার গোলকিপার লিভাকোভিচ।

২০১৮ সালের বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ফাইনালে তোলা সুবাসিচের নাম এই রেকর্ডে নেই। সেটি আরও বড় কিছু। কাল রাতের আগে বিশ্বকাপের এক টুর্নামেন্টে সর্বোচ্চ ৪টি পেনাল্টি (শুটআউট) সেভ করার রেকর্ড ছিল শুধু আর্জেন্টিনার সের্হিও গয়কোচিয়ার এবং দানিয়েল সুবাসিচের।

১৯৯০ বিশ্বকাপে গয়কোচিয়া ও ২০১৮ বিশ্বকাপে সুবাসিচ—রেকর্ডবইয়ে দুটি নামের পাশে কাল রাতে নিজের নামও লেখেন লিভাকোভিচ। এই বিশ্বকাপে ৪টি পেনাল্টি সেভ করেছেন তিনিও।

ব্রাজিলের বিপক্ষে কাল টাইব্রেকারে রদ্রিগোর শট ঠেকান লিভাকোভিচ। তার আগে শেষ ষোলোয় জাপানের বিপক্ষেও টাইব্রেকারে ঠেকান তিনটি শট। অথচ দিনামো জাগরেবের ২৭ বছর বয়সী এই গোলকিপারের ফুটবলারই হওয়ার কথা ছিল না।

কূটনীতিবিদ হওয়ার স্বপ্ন দেখেছেন লিভাকোভিচ। তার বাবা দ্রাভকো লিভাকোভিচ পেশায় সিভিল ইঞ্জিনিয়ার হলেও ক্রোয়েশিয়ার অবকাঠামো মন্ত্রী ছিলেন। কূটনীতি ও আন্তর্জাতিক সম্পর্কে পড়াশোনা করতে বিশ্ববিদ্যালয়েও ভর্তি হয়েছিলেন লিভাকোভিচ। তার পরিবারের বেশির ভাগই উচ্চশিক্ষিত। দাদা ছিলেন চিকিৎসক, দাদি ইংরেজি ভাষার শিক্ষক।

লিভাকোভিচের জন্ম জাদার শহরে, সেখানকার স্থানীয় এক ক্লাবের সদস্য ছিলেন তার দাদা। ছোটবেলায় বাস্কেটবলও খেলেছেন। তবে ৬ ফুট ১ ইঞ্চি উচ্চতাটা তিনি কাজে লাগিয়েছেন ফুটবলের পোস্টের নিচে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সুবাসিচ থাকায় রিজার্ভ বেঞ্চে ছিলেন লিভাকোভিচ। বিশ্বকাপের পর সুবাসিচ জাতীয় দল ছেড়ে দেওয়ার পর পোস্টে নিচে নিয়মিত হন লিভাকোভিচ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top