ফখরের সেঞ্চুরিতে ৫০০তম জয় পাকিস্তানের

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৩ ১৭:০১; আপডেট: ৫ মে ২০২৪ ২০:৩৩

ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে সিরিজে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত সমতায় সন্তুষ্ঠ থাকতে হয়েছিল। তবে ওয়ানডে সিরিজে প্রতিশোধের লক্ষ্যে মাঠে নেমে দাপুটে জয় তুলে নিয়েছে পাকিস্তান।

পেসার নাসিম শাহের আঁটসাঁট বোলিংয়ের পর ওপেনার ফখর জামানের সেঞ্চুরিতে ভর করে নিজেদের ওয়ানডে ইতিহাসের ৫০০তম জয় তুলে নিয়েছে বাবর আজমের দল।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে টপ অর্ডার ব্যাটারদের দুর্দান্ত ব্যাটিংয়ের পরও ২৮৮ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে ফখরের সেঞ্চুরিতে ৯ বল হাতে রেখে ৫ উইকেটের সহজ জয় তুলে নেয় স্বাগতিকরা।

দুর্দান্ত সেঞ্চুরি হাঁকানো ফখর ম্যাচসেরা নির্বাচিত হন। এই জয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাবর আজমরা। আগামী ২৯ এপ্রিল একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ওয়ানাডে ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

১৯৭৩ সালে নিউজিল্যান্ডের সঙ্গে একদিনের ম্যাচ দিয়ে রঙিন পোশাকে পাকিস্তানের যাত্রা শুরু। পরবর্তী ৫০ বছরে তারা খেলেছে ৯৪৯ ওয়ানডে। যুগে যুগে পাকিস্তান ক্রিকেটে এসেছেন অনেক রথী-মহারথী। ইমরান খান, ওয়াসিম আকরাম, উইনিস খান, ইনজামাম উল হক, শহীদ আফ্রিদি থেকে শুরু করে হালের বাবর আজম, মোহাম্মদ রিজওয়ানরা দেশকে বহুবার এনে দিয়েছেন খুশির মুহূর্ত।

৫০০ জয়ের মধ্যে পাকিস্তান সবচেয়ে বেশি ৯২ ম্যাচ জিতেছে শ্রীলঙ্কার বিপক্ষে। দ্বিতীয় সর্বোচ্চ ৭৩ ম্যাচে হারিয়েছে ভারতকে। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে জয় ৬৩ ম্যাচে, নিউজিল্যান্ডকে হারিয়েছে ৫৭ বার। এছাড়া জিম্বাবুয়ের সঙ্গে ৫৪, অস্ট্রেলিয়ার সঙ্গে ৩৪, বাংলাদেশ ও ইংল্যান্ডের সঙ্গে জিতেছে ৩২টি করে ম্যাচ।

ওডিআই ক্রিকেটে সবচেয়ে বেশি জয় অস্ট্রেলিয়ার দখলে। ৯৭৮ ম্যাচ খেলে অসিরা শেষ হাসি হেসেছে ৫৯৪ বার। ১০২৯ ম্যাচে ৫৩৯ জয় নিয়ে ভারত আছে দুইয়ে।

জানুয়ারির পর ওয়ানডে খেলতে নেমে জয়ের দেখা পাওয়া, সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পাশাপাশি ৫০০তম জয়ের মাইলফলক অর্জন–সব মিলিয়ে রাওয়ালপিন্ডির মাঠে পাকিস্তানিরা যেন পেল স্বর্গসুখের দেখা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top