প্রথমবারের মতো বিশ্বকাপ থেকে ছিটকে গেল ওয়েস্ট ইন্ডিজ

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২ জুলাই ২০২৩ ১৭:৫১; আপডেট: ৫ মে ২০২৪ ২২:২৫

ছবি: সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপের প্রথম দুটি আসরের চ্যাম্পিয়ন তারা। ১৯৭৫ ও ১৯৭৯-র সেই শিরোপাজয়ী ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই এবার ভারতে বসবে বিশ্বকাপের ১৩তম আসর। জিম্বাবুয়েতে এবারের বিশ্বকাপ বাছাইপর্বে টানা তৃতীয় হার ক্যারিবীয়দের হৃদয় ভেঙে দিল।

শনিবার হারারেতে বিশ্বকাপ বাছাই সুপার সিক্সে স্কটল্যান্ডের কাছে সাত উইকেটে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ।

প্রথমে ব্যাট করে উইন্ডিজ মাত্র ১৮১ রানের পুঁজি জোগাড় করে। স্কটল্যান্ড (১৮৫/৩) তিন উইকেট হারিয়ে সেই রান টপকে যায় ৩৯ বল বাকি থাকতে। এই প্রথম ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই অনুষ্ঠিত হবে বিশ্বকাপ। দেওয়াল লিখন প্রায় স্পষ্টই ছিল। ওয়ানডে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব থেকে বিদায় নেওয়ার দোরগোড়ায় দাঁড়িয়ে ছিল দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ।

একটাই সুযোগ ছিল। সুপার সিক্স পর্বে নিজেদের তিনটি ম্যাচই জিততে হতো নিকোলাস পুরানদের। কিন্তু প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের কাছে হেরে গেলেন তারা। ফলে ভারতে খেলতে দেখা যাবে না তাদের। বাকি দুটি ম্যাচ নিয়মরক্ষার হয়ে দাঁড়াল ওয়েস্ট ইন্ডিজের কাছে।

১৯৭৫ এ শুরু হওয়া একদিনের বিশ্বকাপ ও ২০০৭ সাল থেকে শুরু হওয়া টি ২০ বিশ্বকাপে এই প্রথম খেলতে ব্যর্থ হলো ওয়েস্ট ইন্ডিজ। গ্রুপপর্বে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের কাছে হেরে নিজেদের ভাগ্য নিজেরাই কঠিন করে ফেলেছিল ওয়েস্ট ইন্ডিজ। সুপার সিক্সে উঠলেও পুরানদের ঝুলিতে কোনো পয়েন্ট ছিল না।

অন্যদিকে জিম্বাবুয়ে ও শ্রীলংকা চার পয়েন্ট নিয়ে উঠেছিল সুপার সিক্সে। সেখানে নিজেদের প্রথম ম্যাচ জেতে এই দুদল। ফলে স্কটল্যান্ডের কাছে হারলেই ওয়েস্ট ইন্ডিজের বিদায় নিশ্চিত ছিল। সেটাই হলো।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top