অস্ট্রেলিয়াকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে দক্ষিণ আফ্রিকা

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১২ অক্টোবর ২০২৩ ২২:৪২; আপডেট: ২ মে ২০২৪ ১৪:২০

ছবি: সংগৃহীত

এবারের ওয়ানডে বিশ্বকাপটা এখন পর্যন্ত দারুণ কেটেছে দক্ষিণ আফ্রিকার। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে বিশাল ব্যবধানে হারানোর পর দ্বিতীয় ম্যাচে বৃহস্পতিবার (১২ অক্টোবর) শক্তিশালী অস্ট্রেলিয়াকেও বড় ব্যবধানে হারিয়েছে তারা।

অজিদের বিপক্ষে প্রোটিয়াদের জয় ১৩৪ রানে। এ জয় দিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল টেম্বা বাভুমার দল।

বৃহস্পতিবার লখনৌর ভারত রত্ন স্টেডিয়ামে ৩১১ বেশ বড় সংগ্রহ। এই রান তাড়া করতে যেরূপ শুরুর প্রয়োজন ছিল, তা পারেনি অস্ট্রেলিয়া। ১৭.২ মাত্র ৭০ রানে হারায় ৬ উইকেট। চারজনেই পারেননি দুই অংকের ঘরে পৌঁছতে। কাগিজো রাবাদার পেস তোপে পড়েন তারা, সঙ্গ দেন জানসেন, কেশভ মহারাজ আর লুঙ্গি এনগিডি।

২৭ রানে ভাঙে উদ্বোধনী জুটি। আজও ব্যর্থ ছিলেন মিচেল মার্শ। ১৫ বল থেকে ৭ করে জানসেনের শিকার তিনি। কোনো রান যোগ হবার আগেই পরের ওভারে রাবাদার প্রথম শিকার ওয়ার্নার। ২৭ বলে ১৩ রান আসে তার ব্যাটে। আক্রমণাত্মক শুরু করেন স্মিথ, তবে তাকে বেশিদূর যেতে দেননি রাবাদা, ১৬ বলে ১৯ রানে দেখান সাজঘরের পথ।

এরপর আরো ২০ রান যোগ হতেই জশ ইংলিশ ৪ বলে ৫, গ্লেন ম্যাক্সওয়েল ১৭ বলে ৩ ও মার্কোস স্টয়নিস ফেরেন ৪ বলে ৫ রানে। ৭০ রানে ৬ উইকেট হারিয়ে দেখা দেয় একশোর আগে অলআউট হবার শঙ্কা। তবে মার্নাস লাবুশানের সাথে মিলে স্টার্ক মিলে পাড়ি দেন এই লজ্জা।

একটা প্রতিরোধ গড়ে তুলেন দু'জনে। ১০২ বলে গড়েন ৬৯ রানের জুটি। ৩৩.৩ ওভারে জানসেন স্টার্ককে ফেরালে ভাঙে এই জুটি। অজি পেসার আউট হন ৫১ বলে ২৭ রানে। পরের ওভারেই ফেরেন লাবুশানেও। ৭৪ বলে ৪৬ রান করে কেশভের দ্বিতীয় শিকার তিনি।
নবম উইকেট জুটিতে জাম্পাকে নিয়ে আরো ৩২ রান যোগ করেন অধিনায়ক প্যাট কামিন্স। তবে তা শুধু হারের ব্যবধানই কমিয়েছে। কামিন্স আউট হন ২২ রান করে। রাবাদা তিনটি ও জানসেন, মহারাজ ও শামসি নেন দুটো করে উইকেট। ৪০.৫ ওভারে মাত্র ১৮৭ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে ৫ উইকেটে রেকর্ড ৩১১ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। ভারত রত্ন স্টেডিয়ামে এতো রান করতে পারেনি এর আগে কেউ। আগের সর্বোচ্চ ২৫৩ রান ছিল ওয়েস্ট ইন্ডিজের। এই রেকর্ড সংগ্রহ পেতে বড় অবদান ছিল ডি ককের।

এর আগে দুই-দুটো বিশ্বকাপ খেললেও শতক পাওয়া হয়নি কুইন্টন ডি ককের। এবারের আসরে আক্ষেপটা বেশ ভালোভাবেই মেটালেন এই প্রোটিয়া ব্যাটার। টানা দুই শতক তুলে নিয়েছেন ডি কক। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ১০০ রানেই ইনিংস খেলার পর আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে তুলেছেন ১০৬ বলে ১০৯ রান।

ডি ককে ও টেম্বা বাভুমার উদ্বোধনী জুটিতেই আসে শতাধিক রান। ১৯.৪ ওভার প্রথম উইকেট হারায় প্রোটিয়ারা। ৫৫ বলে ৩৫ করে ফেরেন বাভুমা। ম্যাক্সওয়েলের শিকার হন তিনি। ফিরতে পারতেন অবশ্য অনেক আগেই, তবে একাধিকবার সুযোগ পান এই ব্যাটার। যদিও শেষ পর্যন্ত ইনিংস বড় করতে পারেননি।

ভেন ডার ডুসেনকে নিয়ে আরো ৫০ রান যোগ করেন ডি কক। জাম্পার শিকার হয়ে ডুসেন ফেরেন ৩০ বলে ২৬ করে। এরপর আবারো জমে উঠে ডি কক-মার্করাম জুটি। তবে আজ আর বড় হয়নি, আগেই বিদায় নেন ডি কক। ম্যাক্সওয়েলের দ্বিতীয় শিকার হবার আগে বিশ্বকাপে দ্বিতীয় ও ক্যারিয়ারের ১৯তম শতক তুলে নেন তিনি।

পরের ৫০ বলে ৬৬ রান যোগ হয় মার্করাম ও ক্লাসেনের ব্যাটে। ৪৪ বলে ৫৬ রানের ইনিংস উপহার দিয়ে ফেরেন মার্করাম। দ্রুত ফেরেন ক্লাসেনও। ২৭ বলে ৩০ করেন তিনি। ৪৪.১ ওভারে ২৬৭ রানে ৫ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর মার্কো জানসেনের ২৩ বলে ২৬ ও ডেভিড মিলারের ১৩ বলে ১৭ রানে সৌজন্যে ৩০০ পেরোয় প্রোটিয়াদের ইনিংস।

রান আরো বাড়তে পারতো, তবে শেষ দিকে ব্যাটে বলে মেলাতে পারেননি এই দু'জন। শেষ ৪২ বলে এসেছে মাত্র ৪৮ রান! যাহোক, নির্ধারিত এভার শেষে স্কোরবোর্ডে আসে ৭ উইকেটে ৩১১ রান। ম্যাক্সওয়েল ও মিচেল স্টার্ক নেন জোড়া উইকেট।

টানা দুই জয়ে সেমিফাইনালের পথে দক্ষিণ আফ্রিকা খানিকটা এগিয়ে গেলেও, বিপরীত অবস্থান অস্ট্রেলিয়ার। দুই ম্যাচ খেলেও এখনো কোনো পয়েন্ট যোগ করতে পারেনি তারা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top