কার জয়রথ থামবে আজ?

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৩ ১০:০৫; আপডেট: ১৭ মে ২০২৪ ১২:০৮

ছবি: সংগৃহীত

চলমান ওয়ানডে বিশ্বকাপে দারুণ ছন্দে রয়েছে স্বাগতিক ভারত ও গত আসরের রানার্সআপ দল নিউজিল্যান্ড। এই দুই দলই এখন পর্যন্ত হওয়ার আসরে নিজেদের চার ম্যাচের চারটিতেই জিতে সেমিফাইনালে যাওয়ার তালিকায় প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে।

তবে আজ যে কোনো এক দলের থাকবে জয়রথ। ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আসরের ২১তম ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে এই দুই দল। খেলাটি অনুষ্ঠিত হবে দুপুর ১২টায়।

এবারের বিশ্বকাপ আসরের প্রথম ম্যাচে গত আসরের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিল নিউজিল্যান্ড। আর ঐ ম্যাচেই বিশ্বচ্যাম্পিদের ৯ উইকেটের ব্যবধানে হারিয়ে বড় জয় তুলে নিয়ে আসর শুরু করে। সেখান থেকেই শুরু এরপর একে একে নেদারল্যান্ডস, বাংলাদেশ ও সবশেষ আফগানিস্তানকে হারিয়ে চারে চার জয় নিয়ে পয়েন্ট টেবিলের চূড়ায় অবস্থান করছেন কিউইরা। অন্যদিকে স্বাগতিকরাও উড়ছেন।

ঘরের মাটিতে অনুষ্ঠিত হওয়া সব শেষ বিশ্বকাপে তারা শিরোপা নিজেদের করে রেখে দিয়ে ছিলেন। এবারও হাঁটছেন সেই পথেই। আসরের প্রথম ম্যাচে সর্বোচ্চ পাঁচ বারের বিশ্বকাপ জয়ী দল অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে যাত্রা শুরু তাদের। এরপর আফগানিস্তান, পাকিস্তান ও সবশেষ বাংলাদেশ হারিয়ে চার জয় নিয়ে কিউইদের পয়েন্টে সমান হলেও নেট রান রেটে তাদের থেকে কিছুটা পিছিয়ে অবস্থান করছে তালিকার দ্বিতীয় স্থানে।

এক দিনের এই ফরম্যাটে এ পর্যন্ত ১১৬ বার মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও ভারত। এর মধ্যে স্বাগতিকদের জয়ের পাল্লাই ভারী। তারা জিতেছে ৫৮টি ম্যাচ আর নিউজিল্যান্ড জিতেছে ৫০টি। এছাড়া এর মধ্যে খেলা পরিত্যক্ত হয়েছে ৭টি ও ড্র হয়েছে ১টি। এছাড়া চলতি বছরের শুরুতেও এই দুই দল খেলেছিল তিন ম্যাচের ওয়ানডে সিরিজ যেখানে স্বাগতিকদের কাছে হোয়াইটওয়াশ হয়েছেন ব্ল্যাকক্যাপসরা।

তবে যত যা-ই হোক, বিশ্বকাপের লড়াইতে এগিয়ে রয়েছে নিউজিল্যান্ডই। এই টুর্নামেন্টে এখন পর্যন্ত ৯ বারের দেখায় ভারত জিতেছে মাত্র ৩ বার ও একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত বাকি পাঁচ ম্যাচই জয় পেয়েছেন কিউইরা। শুধু তাই নয়, গত ২০ বছরে আইসিসির অনুষ্ঠিত হওয়া কোনো প্রতিযোগিতায়ই নিউজিল্যান্ডকে হারাতে পারেনি ভারত। তবে এবার কি স্বাগতিকের ফায়দা লুটে কিউইদের হারাতে পারবে ভারত, নাকি আসরে প্রথম হারের স্বাদ নিতে চলেছে স্বাগতিকরা। জানতে অপেক্ষা করতে হবে ম্যাচ শেষ হওয়া অবদি।

এদিকে সবশেষ অনুষ্ঠিত হওয়া ২০১৯ বিশ্বকাপে ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে সেমিফাইনালের ম্যাচটি বৃষ্টিতে বিঘ্নিত হয়েছিল। তবে নক আউট পর্বের ম্যাচ হওয়ায়, তার জন্য রিজার্ভ ডে ছিল। এবং রিজার্ভ ডে-তে ম্যাচটি হয়। আর ভারত সেই ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল। শুধু তাই নয়, লিগ পর্বেও দুই দলের মুখোমুখি হওয়ার কথা ছিল। এবং ম্যাচটি ট্রেন্টব্রিজে হওয়ার কথা ছিল। কিন্তু সেই ম্যাচে বৃষ্টির কারণে একটি বলও খেলা হয়নি। পরে বাতিল ঘোষণা করতে হয়েছিল।

এবার ম্যাচেও ভিলেন হয়ে উঠতে পারে বৃষ্টি। তেমন সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এবারও ম্যাচে চোখ রাঙাচ্ছে বৃষ্টি। ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের রিপোর্ট অনুসারে রবিবার ধর্মশালায় ৪০ শতাংশ বৃষ্টির সঙ্গে ঝড়ের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রাও কম থাকবে। ভালো বিষয় হলো, খুব বেশি বৃষ্টি সম্ভবত হবে না। সারা দিন আকাশ অবশ্য মেঘলাই থাকবে। সম্ভাবনা রয়েছে ম্যাচ শুরুর সময় খানিকটা বৃষ্টি হওয়ারও।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top