টি-টোয়েন্টিতেও হারে শুরু বাংলাদেশের

রাজটাইমস ডেক্স | প্রকাশিত: ২৮ মার্চ ২০২১ ১৯:১১; আপডেট: ১৫ মে ২০২৪ ২১:০৬

ভিন্ন সংস্করণ বলে আশা ছিল। আশা দেখিয়েছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু বাস্তবে আশার আলো দেখাতে পারেনি তার বাহিনী। নিউজিল্যান্ড সফরে হারের বৃত্তেই রয়েছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়া বাংলাদেশ বড় হার দিয়ে মিশন শুরু করেছে টি-টোয়েন্টিতেও।

হ্যামিল্টনে রোববার প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ হেরেছে ৬৬ রানে। আগে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড করে ৩ উইকেটে ২১০ রান। জবাবে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে খেলে ৮ উইকেটে ১৪৪ রান। বাজে বোলিংয়ের খেসারত দিল টাইগাররা।

বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই কাপাকাপি ছিল বাংলাদেশের। দলীয় ২০ রানে প্রথম উইকেটের পতন। সাউদির বলে সোধির হাতে ক্যাচ দেন তিনি। ৫ বলে চার রান তার। ওপেনার মোহাম্মদ নাঈম একটু ঝলক দেখানোর চেষ্টা করেছেন। বাকি চার টপ অর্ডার ব্যাটসম্যানরা ছিলেন যাওয়া-আসার মিছিলে।

যাদের ব্যাটের দিকে তাকিয়ে ছিল সবাই সৌম্য, মিঠুন, মাহমুদউল্লাহ হেটেছেন উল্টা পথে। এই তিনজনই আউট হন কিইউ স্পিনার সোধির বলে। সৌম্য (৫) ক্যাচ তুলে দিলেও মিঠুন (৪) ও অধিনায়ক মাহমুদউল্লাহ (১১) হয়েছেন বোল্ড।

১৮ বলে ৫ চারে ২৭ রান করে লকি ফার্গুসনের বলে আউট ওপেনার মোহাম্মদ নাঈম। ৫৯ রানে নেই বাংলাদেশের ৬ উইকেট। ওভার চলে তখন অষ্টম। বাংলাদেশ হাটছে তখন নিশ্চিত হারের দিকে। এমন অবস্থায় সপ্তম উইকেট জুটিতে চমক দেখানোর চেষ্টা করেন আফিফ হোসেন ও

সাইফউদ্দিন। ক্রিজে টিকে থাকার পাশাপাশি রান তুলেছেন দু’জন ওয়ানডে স্টাইলে। পুরো ইনিংসে এই জুটিটাই একটু ভালো করেছেন। তারা দলের স্কোরে যোগ করেন সর্বোচ্চ ৬৩ রান, ৫৬ বলে।

দলীয় ১২২ রানে আক্ষেপ নিয়ে বিদায় নেন আফিফ হোসেন। ৩৩ বলে ৪৫ রানে ফেরেন আফিফ। তার ইনিংসে ছিল পাঁচটি চার ও একটি ছক্কা।

এরপর অভিষিক্ত শরিফুল ইসলাম সাত বলে করেন ৫ রান। ৩৪ বলে বরাবর ৩৪ রানে অপরাজিত থাকেন সাইফউদ্দিন। তার ইনিংসে ছিল তিন চার ও একটি ছক্কা।

বল হাতে নিউজিল্যান্ডের হয়ে সোধি চারটি, ফার্গুসন দু’টি, সাউদি ও বেনেট নেন একটি করে উইকেট। ঝড়ো ইনিংস খেলার সুবাদে ম্যাচ সেরার পুরস্কার পান নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে।

এর আগে রোববার সকালে টস জিতে আগে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। শুরুতেই বল হাতে চমক দেখান বাংলাদেশের অভিষিক্ত নাসুম আহমেদ। প্রথম ওভারের ষষ্ঠ বলেই বিদায় করেন নিউজিল্যান্ডের হয়ে অভিষেকে মাঠে নামা ফিন অ্যালেনকে। প্রথম বলেই বোল্ড ঘরোয়া ক্রিকেটে ছক্কার এই রাজা। এক অভিষিক্ত বোলারের বলে আরেক অভিষিক্ত ব্যাটসম্যান আউট।

শুরুর ধাক্কা অবশ্য নিউজিল্যান্ড কাটায় গাপটিল ও ডেভন কনওয়ের ব্যাটে। এই জুটি বিচ্ছিন্ন হন ৫৩ রানে। ওপেনার মার্টিন গাপটিলকে ফেরান সেই নাসুম আহমেদই। ক্যাচ নেন সৌম্য। ২৭ বলে তিন চার ও দুই ছক্কায় ৩৫ রান করেন তিনি।

এরপর অবশ্য আর ফিরে তাকাতে হয়নি নিউজিল্যান্ডকে। কনওয়ে ও ফিলিপসের অপরাজিত ইনিংস, সাথে অভিষিক্ত উইল ইয়ংয়ের দারুণ ফিফটিতে বড় স্কোর পায় নিউজিল্যান্ড।

৫২ বলে ৯২ রানের ঝড়ো ইনিংস খেলে অপরাজিত থাকেন কনওয়ে। তার ইনিংসে ছিল ১১টি চার ও তিনটি ছক্কা। ১০ বলে তিন চার ও একটি ছক্কায় ২৪ রানে অপরাজিত গ্লেন ফিলিপস। অভিষেকেই নিজেকে রাঙান উইল ইয়ং। ৩০ বলে করেন তিনি ৫৩ রান। দু’টি চারের সাথে ছক্কা হাঁকান তিনি চারটি। তাকে বিদায় করেন স্পিনার মাহেদী হাসান।

বাংলাদেশের হয়ে বল হাতে নাসুম আহমেদ দু’টি, মাহেদী হাসান নেন একটি করে উইকেট। এই ম্যাচে অভিষেক হয় বাংলাদেশের আরেক পেসার শরিফুল ইসলামের। তিনি চার ওভার বল করে উইকেটের দেখা পাননি। তবে রান দিয়েছেন ৫০।

এই ম্যাচে বাংলাদেশের অভিষেক নাসুম ও শরিফুল দু’জনের। ম্যাচে ছিলেন না অভিজ্ঞ মুশফিকুর রহীম। তিনি বিশ্রামে। বাংলাদেশ দলে আগে থেকেই নেই সাকিব আল হাসান ও তামিম ইকবাল। বাংলাদেশের এটি ৯৭তম টি-টোয়েন্টি। ২০০৬ সালে টি-টোয়েন্টি ক্রিকেটে পা রাখার পর এই প্রথম তিনজনকে ছাড়া কোনো টি-টোয়েন্টি খেলল বাংলাদেশ।

 



বিষয়: ক্রিকেট


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top