আয়ারল্যান্ডকে বিদায় করে নামিবিয়ার ইতিহাস

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২১ ০৪:৫৩; আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ০৫:৫১

ছবি: সংগৃহিত

প্রথমে বোলিং করে আয়ারল্যান্ডকে ১২৫ রানে আটকে রাখা নামিবিয়ার ব্যাটিংটা হলো আরও পরিনত। অধিনায়ক গেরহার্ড ইরাসমাস ও ডেভিড ভিসের দুর্দান্ত ব্যাটিংয়ে আইরিশদের ৮ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাস গড়েছে নামিবিয়া।

এই প্রথম বিশ্বকাপের মূল পর্বের টিকিট পেলো নবাগত দলটি। অপর দিকে অপ্রত্যাশিত হারে প্রথম পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়েছে আয়ারল্যান্ডের। এই গ্রুপ থেকে আগেই মূল পর্ব নিশ্চিত করে রেখেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকা।

নামিবিয়া ক্রিকেটে স্বর্ণাক্ষরে লেখা থাকবে আজকের এই জয়টা। দলটার নাম ক্রিকেটে প্রথম উচ্চারিত হয়েছিল ২০০৩ সালে। সেবার ওয়ানডে বিশ্বকাপ খেলেছিল নামিবিয়া। কিন্তু তারপরই যেন হারিয়ে গেল! ২০০৩ সালের ওয়ানডে বিশ্বকাপের পর ২০১৯ সালে গিয়ে পরবর্তী ওয়ানডে খেলেছে নামিবিয়া।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যাত্রা ২০২০ সালে। তার এক বছর পরই বিশ্বকাপ খেলতে এসে মূল পর্বে পৌঁছে গেল দলটি। মিরাকলই বলা চলে! প্রথম ম্যাচে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকার বিপক্ষে সুবিধা করতে না পারলেও পরের ম্যাচেই নেদারল্যান্ডসের বিপক্ষে স্মরণীয় এক জয় তুলে নিয়েছিল নামিবিয়া। ওই জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার হয়ে বিশ্বকাপ খেলা ডেভিড ভিসে। অনেক আগেই দক্ষিণ আফ্রিকার ক্যারিয়ার শেষ করা ভিসে বাবার দেশ নামিবিয়ার হয়ে আজও করেছেন বাজিমাত।

বল হাতে ৪ ওভারে ২২ রান খরচায় গুরুত্বপূর্ণ দুটি উইকেট তুলে নিয়েছেন। পরে ব্যাট হাতে ১৪ রানে ২৮ রানের ঝকঝকে এক ইনিংস খেলে ভিসে আজও ম্যাচ সেরা।

১২৫ রানের জবাব দিতে নেমে ওপেনার ক্রেগ উইলিয়ামস (১৫) খুব বেশিদূর এগুতে পারেননি। তবে দ্বিতীয় উইকেটে ৪৮ রানের জুটি গড়ে আইরিশদের জেঁকে বসতে দেননি অধিনায়ক ইরাসমাস ও জেন গ্রিন। গ্রিন ২৪ রান করে ফিরলে অধিনায়ক ইরাসমাসকে নিয়ে বাকি কাজটা দুর্দান্তভাবে সেরেছেন ডেভিড ভিসে।

তার ১৪ বলে ২৮ রানের ইনিংসটিতে চারের মার ১টি, ছক্কা ২টি। ইরাসমাস ৪৯ বল খেলে ৩টি চার ১টি ছয়ে ৫৩ রান করেন।
আয়ারল্যান্ডকে বিদায় করে নামিবিয়ার ইতিহাস
শুক্রবার (২২ অক্টোবর) শারজায় এর আগে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ডি বালবর্নি। বড় গ্রংগ্রহ গড়ে শুরুতেই নামিবিয়াকে চাপে ফেলার ছক কষেছিল হয়তো আইরিশরা। কিন্তু তেমনটা হলো কই!

শুরুটা অবশ্য মন্দ হয়নি। ৭.২ ওভারে পল স্টার্লিং ও কেভিন ও'ব্রাইনের ওপেনিং জুটিতে উঠে ৬২ রান। তিনে নেমে অধিনায়ক বালবার্নিও কার্যকারী একটা ইনিংস খেলেছেন। কিন্তু পরের ব্যাটাররা নামিবিয়ার বোলিংয়ের সামনে রীতিমতো আসা যাওয়ার মিছিলে নেমে পড়ল। দারুণ শুরুর পরও আইরিশরা অল্পতে আটকে গেছে সেই কারণেই।

ওপেনার স্টার্লিং ২৪ বলে ৫টি চার ১টি ছয়ে ৩৮ রান করেছেন। ও'ব্রাইন ২৪ বলে ২৫ রান করতে চার মেরেছেন দুটি। এই দুজন ৫ রানের ব্যবধানে ফেরার পর অধিনায়ক বালবার্নিই শুধু দুই অঙ্কের কোটা পেরুতে পেরেছেন। ২৮ বলে ২১ রান করেছেন বালবার্নি।

নামিবিয়ার হয়ে জ্যান ফ্রাইলিংক ৪ ওভারে ২১ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন। ডেভিড ভিসে ২২ রানে নিয়েছেন দুই উইকেট।

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top