সেমিফাইনালে পাকিস্তান

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৩ নভেম্বর ২০২১ ১৭:৪৪; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৩:২৮

ছবি: সংগৃহিত

সুপার টুয়েলভ পর্বে তিন খেলায় জয়ী হয়ে সেমিফাইনালের দ্বারপ্রান্তে ছিল পাকিস্তান। আর একটি জয় পেলেই সেমির টিকিট নিশ্চিত হবে যেত বাবর আজম বাহিনীর। সে লক্ষ্যে মঙ্গলবার (২ নভেম্বর) রাতে আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৮ উইকেট হাতে রেখেই নির্ধারিত ২০ ওভারে নামিবিয়ার বিপক্ষে ১৮৯ রান করে পাকিস্তান।

জবাবে ১৯০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪৪ রান করে নামিবিয়া। দুর্বল নামিবিয়াকে অলআউট করতে না পারলেও ৪৫ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে বাবর-রিজওয়ানরা। এই জয়ের ফলে বিশ্বকাপের সুপার টুয়েলভে টানা চার ম্যাচে জয় পেল পাকিস্তান আর একই সঙ্গে সেমিফাইনালে নিজেদের নিশ্চিত করলো দলটি। এর আগে পাকিস্তানের কাছে ধরাশায়ী হয় ভারত, নিউজিল্যান্ড ও আফগানিস্তান।

সুপার টুয়েলভের আগের তিন ম্যাচে পরে ব্যাট করে সবকটিতেই জয় পেয়েছে পাকিস্তান। আর তাই বোলারদের পরীক্ষা করতে নামিবিয়ার বিপক্ষে টস জিতে আগে ব্যাটিং নিয়েছিলেন বাবর আজম। তবে সে পরীক্ষায় ভালোভাবেই সফল শাহীন-রউফরা। এদিন বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ান মিলে মন্থর শুরু করেছিলেন। রানের চাকা তেমন সচল না থাকলেও উইকেট টিকিয়ে রাখতে পেরেছিলেন তারা। প্রথম ১০ ওভারে কোনো উইকেট না হারিয়ে বাবরদের সংগ্রহ ছিল ৫৯ রান। এরপরই আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন দুই ওপেনার। ১০ ওভারে ৫৯ পার হওয়ার পর ১৩ ওভারেই দলীয় ১০০ পেরিয়ে যায়। এদিনও দারুণ ব্যাটিং করেছেন বাবর ও রিজওয়ান। তবে ৪৯ বলে ৭০ রান করে আউট হন পাকিস্তানি অধিনায়ক। উইসের বলে ফ্রাইলিঙ্কের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। ১ উইকেট হারিয়ে ১৫ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ ছিল ১১৮ রান। বাবরের পরে ব্যাট করতে নামা ফখর জামান এদিন মাত্র ৫ বলে ৫ করে সাজঘরে ফিরেছেন। ফ্রাইলিঙ্কের বলে উইকেটকিপার গ্রিনের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। তবে শেষ পর্যন্ত রিজওয়ান অপরাজিত ছিলেন ৫০ বলে ৭৯ রান করে। তার সঙ্গে মোহাম্মদ হাফিজের ১৬ বলে ৩২ রানের ঝড়ো ইনিংস শেষ দিকে পাকিস্তানের লক্ষ্য আরও বাড়িয়েছে। রিজওয়ান শেষ ওভারেই তুলেছেন ২৪ রান।
বিশাল লক্ষ্য তাড়ায় নেমে শুরু থেকেই খাবি খেতে থাকেন নামিবিয়ার ব্যাটাররা। দলীয় ৮ রানেই বিদায় নেন ওপেনার মাইকেল ফন লিঙ্গেন (৪)। এরপর আরেক ওপেনার স্টিফেন বার্ডকে নিয়ে ৪৩ রানের জুটি গড়েন তিনে নামা ক্রেইগ উইলিয়ামস। কিন্তু তাদের ব্যাটিংয়ের ধরন ঠিক টি-টোয়েন্টিসুলভ হয়নি। ফলে বল ও রানের ব্যবধান বাড়তে বাড়তে নাগালের বাইরে চলে যায়। বার্ড ২৯ বলে ঠিক ২৯ রান করেই রান আউট হন। উইলিয়ামস ৩৭ বলে ৫ চার ও ১ ছক্কায় খেলেন ৪০ রানের ইনিংস। অধিনায়ক এরাসমাস বিদায় নেন ১৫ রানেই। এরপর শেষদিকে কিছুটা ঝড় তোলেন একসময় দক্ষিণ আফ্রিকার হয়ে খেলা ডেভিড ভিসে। এবারের বিশ্বকাপে নামিবিয়ার স্বপ্নযাত্রার মূল নায়ক এই অলরাউন্ডার আজকের ম্যাচে করেন ৩১ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৩ রান। কিন্তু তার এই ইনিংস শুধু হারের ব্যবধান কমানো ছাড়া কোনো কাজে আসেনি। বল হাতে ১টি করে উইকেট নিয়েছেন পাকিস্তানের হাসান আলী, ইমাদ ওয়াসিম, হারিস রৌফ এবং শাদাব খান। আন্তর্জাতিক ক্রিকেটে দুই দল আজকের আগে একটি ম্যাচই খেলেছে। ২০০৩ সালে ওয়ানডে বিশ্বকাপের সেই ম্যাচে ১৭১ রানের বড় জয় পেয়েছিল পাকিস্তান।

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top