রশিদদের হাতে ভারতের ভাগ্য

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ নভেম্বর ২০২১ ১৯:০৫; আপডেট: ৮ নভেম্বর ২০২১ ০৮:৩৮

ছবি: সংগৃহিত

পুরো ভারত এখন অঘটনের আশায়। দেশটির কোটি কোটি ক্রিকেটপ্রেমী আজ রোববার আফগানিস্তানের সমর্থক। মোহম্মদ নবি, রশিদ খানরা নিউজিল্যান্ডকে হারালেই একমাত্র টি টুয়েন্টি বিশ্বকাপের শেষ চারে যাওয়ার আশা টিকে থাকবে ভারতের। কার্যত ‘কোয়ার্টার ফাইনাল’ ম্যাচে কিউয়িদের জয় মানেই ভারতীয় দলের বিদায়। সুপার ১২ থেকেই ছিটকে যেতে হবে বিরাট কোহলিদের। অন্যদিকে, আফগানরা জিতলে সেমি-ফাইনালের সম্ভাবনা উজ্জ্বল হবে ভারতের। সেক্ষেত্রে শেষ ম্যাচে সোমবার নামিবিয়াকে হারালেই মিলে যেতে পারে শেষ চারের টিকিট। নেট রানরেটে আফগানদের চেয়ে এগিয়ে থাকার ফায়দা তখন মিলবে। তবে তার জন্য সবার আগে প্রয়োজন নিউজিল্যান্ডের পরাজয়। ভারতজুড়ে চলছে সেই অঘটনের প্রার্থনাই।

কিন্তু হেভিওয়েট নিউজিল্যান্ডকে হারানো মোটেই সহজ হবে না আফগানিস্তানের পক্ষে। চার ম্যাচে কেন উইলিয়ামসনদের ঝুলিতে আপাতত ছয় পয়েন্ট। পাকিস্তান ছাড়া বাকি সব দলের বিরুদ্ধেই জিতেছেন তারা।

অন্যদিকে, আফগানিস্তান জিতেছে দু’টি ম্যাচে। হেরেছে পাকিস্তান ও ভারতের বিরুদ্ধে। চার ম্যাচে তাদের সংগ্রহ ছয় পয়েন্ট। নিউজিল্যান্ডকে হারালে তাদেরও সেমি-ফাইনালে ওঠার সম্ভাবনা তৈরি হবে। সেক্ষেত্রে তিন দলের পয়েন্ট সমান হলেও নেট রানরেটের হিসাবে অগ্রগতির সুযোগ থাকবে আফগানদের সামনে। তাই সর্বস্ব উজাড় করে ঝাঁপিয়ে পড়ার তাগিদ তাদেরও রয়েছে। তবে নামিবিয়াকে হারালে ভারতই পাবে শেষ চারের টিকিট। কারণ, নেট রানরেটে নিউজিল্যান্ড ও আফগানিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। আর সেটাই আশার আলো জ্বালিয়ে রাখছে ভারতীয় শিবিরে।

সত্যিই যদি নিউজিল্যান্ড হেরে যায় তাহলে নানারকম প্রশ্ন যে উঠবে, সেই ইঙ্গিত ইতিমধ্যে দিয়েছেন পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার। ইউটিউব চ্যানেলে তিনি বলেছেন, ‘আফগানিস্তান জিতলে সোশ্যাল মিডিয়ায় অনেক অপ্রিয় প্রশ্ন উঠবে। সেটাই হবে ট্রেন্ডিং। আমি যদিও বিতর্ক চাইছি না। তবে নিউজিল্যান্ড অবশ্যই আফগানিস্তানের চেয়ে শক্তিতে এগিয়ে রয়েছে। আফগানরা জিতে গেলে সমস্যা।’

এটা ঘটনা যে শক্তির নিরিখে অনেক এগিয়ে নিউজিল্যান্ড। তবে স্পিন আক্রমণে বিপক্ষকে চমকে দিতেই পারে আফগানিস্তান। লেগস্পিনার রশিদের চার ওভার তাই খুবই গুরুত্বপূর্ণ। বিকেলে ম্যাচ হওয়ায় শিশির সমস্যার সামনেও পড়তে হবে না তাকে। অফস্পিনার নবি দলের অধিনায়ক। তবে রহস্য স্পিনার মুজিব উর রহমান চোটের জন্য খেলতে না পারলে তা বড় ধাক্কা হয়ে উঠবে। বোলিং আক্রমণ জবরদস্ত নিউজিল্যান্ডেরও। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, অ্যাডাম মিলনেকে নিয়ে গড়া পেস আক্রমণ পুরোপুরি তীক্ষ্ণ। দুই স্পিনার মিচেল স্যান্টনার, ইশ সোধি ছন্দেই রয়েছেন। তাই আফগান ব্যাটসম্যানদের কড়া পরীক্ষায় ফেলবেন বোল্টরা। আর ব্যাটিং গভীরতাও তাদের বেশি। তাই নবি-রশিদদের জয়ের প্রার্থনা কতটা সফল হবে, সংশয় থাকছেই। আশা-নিরাশার দোলায় দুলছে ভারতীয় শিবিরও। সেমি-ফাইনালের সম্ভাবনা ঝুলছে সরু সুতার ওপর। আর সেই সুতাটাও নিয়ন্ত্রণে নেই বিরাটদের!
সূত্র : বর্তমান




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top