হোয়াটসঅ্যাপে বুঝতে না দিয়েই ব্লক

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২ ২০:২২; আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ০৮:৪৯

ছবি : প্রতিকী

কাউকে এড়িয়ে চলতে চাইছেন, কিন্তু সুযোগ পেলেই হোয়াটসঅ্যাপে বিরক্ত করেন তিনি? দু’টি ছোট্ট ফন্দি জানা থাকলে এ বার হোয়াটসঅ্যাপে সহজেই এড়িয়ে চলতে পারবেন তার সংস্রব।

চাইলেই কাউকে ব্লক করে দেওয়া যায়। কিন্তু অনেক চাইলেও পাছে তারা বুঝে যান, এই ভয়ে ব্লক করা যায় না। কিন্তু এ বার হোয়াটসঅ্যাপে আসতে চলেছে এমন একটি নয়া বৈশিষ্ট্য যা ব্যবহার করে কাউকে ব্লক করলেও বুঝতে পারবেন না তিনি।

গ্রাহকদের গোপনীয়তার দিকটি সুরক্ষিত করতে ইতিমধ্যেই বেশ কিছু ব্যবস্থা রয়েছে হোয়াটসঅ্যাপে। প্রোফাইল পিকচার থেকে স্ট্যাটাস, সবই কিছু নির্দিষ্ট মানুষ দেখতে পাবেন, চাইলেই এমন ব্যবস্থা করা যায়।

কিন্তু এত দিন কোনও ব্যক্তি সরাসরি হোয়াটসঅ্যাপ খুললেই তার নামের তলায় ‘অনলাইন’ লেখা আসত। মেটা কর্তৃপক্ষ জানিয়েছেন, অগস্ট মাসেই সেই ব্যবস্থাতে বদল আনছেন তারা। এ বার কেউ না চাইলে আর অনলাইন লেখা দেখাবে না তার নামের তলায়। ‘লাস্ট সিন অ্যান্ড অনলাইন’ নামক একটি বিকল্প বন্ধ করে রাখলেই চলবে।এ বার যদি আপনি এই ‘লাস্ট সিন অ্যান্ড অনলাইন’ বিকল্পে গিয়ে ব্যবস্থাটি বন্ধ করে রাখেন আর সঙ্গে প্রোফাইল পিকচারও লুকিয়ে ফেলেন, তবে কোনও মতেই অন্য দিকের মানুষটির পক্ষে বোঝা সম্ভব হবে না যে আপনি আদৌ তাকে ব্লক করেছেন কি না।

আর যদি কারও অজান্তে তার স্ট্যাটাস দেখতে চান তবে নিজের ‘রেড রিসিপ্ট’ বন্ধ করে দিন। এতে কারও মেসেজ দেখলে তার মেসেজের তলায় আসা টিক চিহ্নগুলি আর নীল হয় না। পাশাপাশি একই ভাবে এই অবস্থায় কারও স্ট্যাটাস দেখলেও তিনি বুঝতে পারেন না যে, আদৌ আপনি সেই স্ট্যাটাস দেখেছেন কি না।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top