মাইগভ প্ল্যাটফর্মের আওতায় মাউশির শতাধিক সেবা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২০ ২১:৪৫; আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২০ ২১:৫৬

ছবিঃ এটুআই

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের অন্যতম উদ্যোগ মাইগভ প্ল্যাটফর্মের আওতায় র‍্যাপিড ডিজিটাইজেশন কার্যক্রমের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ১৩০টি সেবা ডিজিটাইজেশনের কার্যক্রম শুরু হয়েছে।

রোববার (২৭ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রী দীপু মনির প্রধান অতিথি হিসেবে সংযুক্তিতে অনলাইনে আয়োজিত এক উদ্বোধনী অনুষ্ঠানে এই সেবাসমূহের উদ্বোধন করা হয়।

অনলাইন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী মাইগভ প্ল্যাটফর্মের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের রূপান্তরিত ডিজিটাল সেবাগুলোর উদ্বোধন ঘোষণা করেন।

এর মধ্য দিয়ে প্রযুক্তি ভিত্তিক শিক্ষা কার্যক্রমের নতুন এক দ্বার উন্মোচন হল। মাইগভের মাধ্যমে মাউশি’র সেবাগুলো ডিজিটাইজেশনের ফলে শিক্ষা সংশ্লিষ্ট সেবাগ্রহীতারা, যেমন: শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, কর্মচারীসহ সকলে খুব সহজেই ডিজিটাল পদ্ধতিতে সেবার আবেদন, সেবা সংশ্লিষ্ট লেনদেন, সেবার অগ্রগতি, প্রয়োজনীয় কাগজপত্র দাখিল এবং সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম সেবাগ্রহীতা মাইগভ ওয়েব, মাইগভ অ্যাপ, ৩৩৩ কলসেন্টারে কল করে অথবা ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে সম্পাদন করতে পারবেন বলে জানিয়েছে অধিদপ্তর।

তথ্য প্রদান সেবায় সহজ এক পদ্ধতি সংযুক্ত হল। এই প্ল্যাটফর্ম থেকে জনগণ সব সেবার তথ্য পাবেন এবং সেবার আবেদনও ট্র্যাক করতে পারবেন। অপরদিকে সেবাদাতা কর্মকর্তারাও এক জায়গা থেকে সব সেবা দিতে পারবেন।

প্রযুক্তিভিত্তিক এই সেবার মাধ্যমে শিক্ষক-কর্মচারীরাও সুবিধা পাবেন। অধিদপ্তরের আওতাধীন শিক্ষক-কর্মচারীরা মাতৃকালীন ছুটি, বৈদেশিক উচ্চশিক্ষা প্রভৃতি সেবা এই প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে বা মোবাইল অ্যাপের মাধ্যমে নিতে পারবেন।

উদ্বোধনী বক্তব্যে ডা. দীপু মনি বলেন, “মাইগভ প্ল্যাটফর্মের মাধ্যমে এখন থেকে শিক্ষক, শিক্ষার্থীসহ মাউশি’র সঙ্গে সম্পর্কযুক্ত সকলের সেবা প্রাপ্তি নিশ্চিত হবে এবং সহজ হবে।” খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top