গুগল পে-তে আর কেউ প্রতারণা করতে পারবে না

রাজ টাইমস | প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২৩ ২০:৩৭; আপডেট: ২৯ মে ২০২৪ ০১:০৩

ছবি: প্রতীকী

বিগত কয়েক বছরে দেশে ডিজিটাল পেমেন্টের রমরমা ব্যাপক হারে বেড়েছে। আর সেই ডিজিটাল পেমেন্টের কথা এলেই অনেকের মাথায় ঘোরাফেরা করে ফোন পে এবং গুগল পে এই দুই অ্যাপের নাম। খুব অল্প সময়ের মধ্যেই এই দুটো ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। দেশের একটা বড় অংশের মানুষ এগুলোর মাধ্যমে টাকা পাঠান। কিন্তু দুই প্ল্যাটফর্মেই জনপ্রিয়তা যত বেড়েছে, ততই বেড়েছে প্রতারণা। এবার ডিজিটাল পেমেন্ট প্রতারণার মোকাবিলা করতে একটি নতুন ফিচার নিয়ে আসছে গুগল পে। এই সতর্কতার বৈশিষ্ট্যের দ্বারা আপনি কোনও ভুল অ্যাকাউন্টে টাকা পাঠাতে গেলে আপনাকে আগেভাগেই সতর্ক করা হবে।

বিষয়টা ঠিক কেমন? ধরুন, আপনি একটি সন্দেহজনক অ্যাকাউন্টে টাকা পাঠাচ্ছেন। তাহলে তৎক্ষণাৎ আপনাকে গুগল পে দ্বারা একটি সতর্কতা বার্তা পাঠানো হবে। সেখানে আপনাকে বলা হবে, যে অ্যাকাউন্টে টাকা পাঠাচ্ছেন, সেটি সন্দেহজনক। ঠিক এমনই একটা পরিস্থিতিতে আপনি নিজেকে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠানো থেকে বিরত রাখতে পারবেন। তাছাড়াও গুগল পে-র মাধ্যমে টাকা পাঠানোর সময় আপনাকে অতি অবশ্যই সতর্ক থাকতে হবে। তার কারণ এটি একটি থার্ড পার্টি অ্যাপ। আপনি যদি ভুল করে কোথাও টাকা পাঠিয়েও ফেলেন, তার জন্য জিপে কোনও ভাবেই দায়ী থাকবে না।

এদিকে ফোন পে তার ব্যবহারকারীদের বিশেষ করে ছোট ব্যবসায়ীদের ছোট্ট একটি সাউন্ড বক্স অফার করে। এই সাউন্ড বক্স থাকার সবথেকে বড় সুবিধা হল, আপনি টাকা পাঠালে একটি ভয়েস মেসেজের দ্বারা টাকা পরিমাণ এবং সেটি যে অ্যাকাউন্টে ঢুকেছে ইত্যাদি জানানো হয়। আপনারা যারা ফোনপে ব্যবহার করেন, তারা নিশ্চয়ই খেয়াল করেছেন যে, আজকাল অমিতাভ বচ্চনের কণ্ঠে ফোনপে-র ভয়েস মেসেজটি শোনা যায়। এবার গুগল পে-ও ঠিক এরকমই একটি ছোট্ট সাউন্ড বক্স নিয়ে আসছে। ২০২৪ সালের মধ্যেই এই গুগল পে সাউন্ড বক্সটি চলে আসবে বলে জানা গিয়েছে।

অনলাইনে পেমেন্ট করার সময় খেয়াল রাখুন এই কয়েকটি বিষয় –

১) কোনও লিঙ্কের মাধ্যমে অনলাইন পেমেন্ট করবেন না।

২) অনলাইন পেমেন্টের জন্য সবসময় একটি নির্ভরযোগ্য উৎস ব্যবহার করা উচিত।

৩) পেমেন্ট করার আগে একবার ক্রস চেক করুন।

৪) অজানা নম্বরে টাকা পাঠানোর আগে ভাল করে যাচাই করে নিন।

৫) কিউআর কোড পেমেন্টের সময়ও বাড়তি সতর্কতা জরুরি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top