ইংরেজি অভিধানে বছরের সেরা শব্দ ‘এআই’

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৮ নভেম্বর ২০২৩ ১৪:২৫; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১১:৪৯

ছবি: সংগৃহীত

২০২৩ সালে ‘যুগান্তকারী সাফল্য’ দেখিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। এটি ভালো বা মানবতার জন্য বিধ্বংসী কোনো প্রযুক্তি কিনা, তা নিয়ে নিয়মিত বিতর্ক চললেও ‘এআই’ শব্দটিকে ‘ওয়ার্ড অফ দ্য ইয়ার’-এর খেতাব দিয়েছেন ইংরেজি অভিধান ‘কলিন্স ডিকশনারি’র প্রকাশকরা।

অনলাইন ও প্রিন্ট সংস্করণে প্রকাশ পাওয়া গ্লাসগোভিত্তিক এই অভিধানের প্রকাশকের তথ্যানুসারে, এ বছর এআই শব্দের ব্যবহার বেড়েছে চারগুণ। কলিন্সের ব্যবস্থাপনা পরিচালক অ্যালেক্স বেক্রফট বলেন, ২০২৩ সালের ‘সবচেয়ে আলোচিত বিষয়’ ছিল এআই।

আমরা জানি এ বছর কৃত্রিম বুদ্ধিমত্তার দিকে বড় মনোযোগ ছিল। আর বেশ দ্রুতই আমাদের দৈনন্দিন জীবনের প্রযুক্তি যেমন ইমেইল, স্ট্রিমিং বা অন্যান্য ভবিষ্যৎমুখী ব্যবস্থায় যুক্ত হয়েছে এটি।

এই প্রসঙ্গে বিবিসি চ্যাটজিপিটির মন্তব্য জানতে চাওয়ার পর এআই চ্যাটবটটি বলেছে, কলিন্স ডিকশনারিতে এআই বছরের সেরা শব্দ হিসেবে বাছাই হওয়ার মাধ্যমে ইঙ্গিত মেলে— আমাদের বিবর্তিত পৃথিবী, যেখানে উদ্ভাবন ও রূপান্তরের পেছনে কাজ করে অ্যালগরিদম ও ডেটা, সেখানে বড় প্রভাব রেখেছে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি।

এই ঘোষণা এমন সময় এলো, যখন এই ক্ষমতাবান প্রযুক্তি থেকে সর্বোচ্চ সুবিধা নেওয়ার পাশাপাশি-এর ঝুঁকিগুলো কমিয়ে আনার লক্ষ্যে ১০০ জন বিশ্বনেতা, প্রযুক্তি টাইকুন, শিক্ষাবিদ ও গবেষকদের জন্য এআই সম্মেলন আয়োজন করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

এদিকে এআই প্রযুক্তির সহায়তায় পুরনো এক ক্যাসেট থেকে জন লেননের কণ্ঠস্বর পুনরূদ্ধার করে নিজেদের ‘শেষ গান’ প্রকাশ করতে যাচ্ছে জনপ্রিয় ব্রিটিশ রক ব্যান্ড বিটলস। গানটি প্রকাশ পাবে এ সপ্তাহের শেষ নাগাদ।

অন্যদিকে এআই প্রযুক্তি ব্যবহারের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন ব্রিটিশ গায়ক ও অভিনেতা ক্লিফ রিচার্ড। এমনকি বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একে ‘কৃত্রিম প্রজনন’ বলে আখ্যা দিয়েছেন।

কলিন্স ডিকশনারিতে যেসব শব্দ বছরের সেরা শব্দের খেতাব পায়, তা সে সময়ের বহুল ব্যবহৃত শব্দ হয়ে থাকে। ২০২২ সালে এ খেতাব পেয়েছিল ‘পার্মাক্রাইসিস’, যা ব্রিটিশ রাজনীতির উত্থান-পতনের সঙ্গে সম্পৃক্ত।

২০২১ সালে সবচেয়ে আলোচিত শব্দ ছিল ‘এনএফটি (নন-ফাঞ্জিবল টোকেন)’। আর ২০২০ সালে এ খেতাব পেয়েছিল ‘লকডাউন’ শব্দটি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top