মহাকাশ ভ্রমণের টিকেট মাত্র সাড়ে ৪ লাখ ডলার

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ আগস্ট ২০২১ ০৩:০২; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৫:২৩

রিচার্ড ব্রানসন মহাকাশ ভ্রমণ থেকে ফেরার পরে তার মহাকাশ সংস্থা ভার্জিন গ্যালাক্টিক সাড়ে চার লাখ ডলারে মহাকাশ ভ্রমণের টিকেট বিক্রি শুরু করেছে। কোম্পানি বৃহস্পতিবার এই ঘোষণা দিয়েছে।

আগে ২০০৫ থেকে ২০১৪ সালে প্রায় ৬০০ আগ্রহী পর্যটক ২ লাখ থেকে আড়াই লাখ ডলারে টিকেট বুকিং করেছে, এবার এই টিকেটের মূল্য প্রায় দ্বিগুণ বাড়ানো হয়েছে। কোম্পানি গত মাসে পরিচালিত ক্রু টেস্ট ফ্লাইটের সাফল্যের সুবিধা নিতে বাড়তি মূল্যে এই টিকেট বিক্রি শুরু করছে।

কোম্পানির সিইও মাইকেল ক্লগলাজিয়ার এক বিবৃতিতে বলেছেন, “পুনরায় টিকেট বিক্রি শুরু করতে পেরে আমরা আনন্দিত, আজ থেকেই এই বিক্রি শুরু হবে।” প্রথমে অপেক্ষমান তালিকা থেকে আগ্রহীদের টিকেট দেয়া হবে।

দুই বিলিওনিয়ার ভার্জিন গ্যালাক্টিকের ব্রানসনের প্রতিদ্ব›দ্ধী ব্লু অরিজিনের মালিক জেফ বেজোসের মধ্যে মহাকাশ পর্যটন শিল্পের তীব্র প্রতিযোগিতা চলছে। ব্রানসন গত ১১ জুলাই নিজস্ব ফ্লাইটে মহাকাশ করেন, এর ৯ দিন পরে ২০ জুলাই জেফ বেজোস ব্লু অরিজিনের রকেটে মহাকাশ ভ্রমণ করেন।

পরবর্তী টেস্ট ফ্লাইট মহাকাশে যাবে আসছে সেপ্টেম্বরে এবং ইতালিয়ান এয়ার ফোর্সেও সদস্যরা এতে ক্রু হবেন।
সেপ্টেম্বরের মিশনের পরে আরো একটি টেস্ট ফ্লাইট যাবে, পরে ২০২২ সালে তৃতীয় ত্রৈমাসিকে প্রথম বাণিজ্যিক ফ্লাইট মহাকাশে পাঠানো হবে।

বাণিজ্যিক ফ্লাইটে সিঙ্গেল সিট, দম্পতি, বন্ধু অথবা পরিারের জন্য মাল্টি-সিট এবং একটি পুরো ফ্লাইট টিকেট কেনা যাবে।

একটি বিশাল স্পেস প্লেন মহাকাশের বিশেষ উচ্চতায় নিয়ে যাওয়ার পরে মাদারশিপ থেকে ক্রুবাহী স্পেসশিপ আলাদা হয়ে যাবে, এরপর এটি রকেট ইঞ্জিন চালু করে পৃথিবী থেকে মহাকাশের ৫০ মাইল (সমুদ্রপৃষ্ঠ থেকে ৮০ কিলোমিটার উচ্চতা) উচ্চতায় পৌঁছাবে এবং পৃথিবীর দিকে ফিরে আসার আগে কয়েক মিনিট পর্যটকরা ভরশূন্য অবস্থায় থাকবেন।

সূত্র: বাসস/এএস

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top