পরিবর্তন হচ্ছে হোয়াটসঅ্যাপের ‘লাস্ট সিন’ ফিচারে

রাজ টাইমস | প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২১ ০৭:১০; আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ০৫:৪৬

ছবি: প্রতীকী

ব্যতিক্রমী ফিচার ‘লাস্ট সিন’ নিয়ে যাত্রা শুরু করে ইনসট্যান্ট মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ। এই ফিচারই হোয়াটসঅ্যাপকে অন্য মাধ্যমগুলো থেকে আলাদা রেখেছিল। এখন অবশ্য বিভিন্ন যোগাযোগ মাধ্যমে লাস্ট সিনের আদলে ফিচার দেখা যায়। তবে হোয়াটসঅ্যাপের লাস্ট সিন ফিচারের আবেদন এখনও কমেনি।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, লাস্ট সিন ফিচারটি আরও সমৃদ্ধ করতে কাজ করছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। শিগগিরই এটি সবার জন্য চালু হতে পারে। হোয়াটসঅ্যাপের ফিচার পর্যবেক্ষণকারী সাইট ওয়াবেটাইনফো এমনটিই দাবি করেছে।

বর্তমানে লাস্ট সিন ফিচারের অধীনে কয়েকটি অপশন আছে। এর মধ্যে ‘এভরিওয়ান’ সিলেক্ট করলে একজন ব্যবহারকারী সর্বশেষ কখন হোয়াটসঅ্যাপে সক্রিয় ছিলেন তা যেকেউ দেখতে পাবে। ‘মাই কন্টাক্টস’ সিলেক্ট করলে ব্যবহারকারীর ফোনে যাদের নম্বর সেভ আছে শুধু তারাই এটি দেখতে পাবে। আর ‘নোবডি’ সিলেক্ট করলে একজন ব্যবহারকারী সর্বশেষ কখন হোয়াটসঅ্যাপে সক্রিয় ছিলেন তা দেখতে পারবে না কেউই।

ওয়াবেটাইনফো বলছে, লাস্ট সিন ফিচারে নতুন একটি অপশন যুক্ত করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এই অপশনটি হবে ‘মাই কন্টাক্টস এক্সসেপট...’। এই অপশনে গিয়ে যে কাউকে নির্বাচন করলে সেই ব্যক্তি সংশ্লিষ্ট ব্যবহারকারীর লাস্ট সিন সম্পর্কিত তথ্য দেখতে পাবে না। অর্থাৎ, শুধু ওই নির্দিষ্ট ব্যক্তি ছাড়া বাকি সবাই লাস্ট সিনের তথ্য পাবে।

বর্তমানে শুধু আইওএস ব্যবহারকারীদের জন্য এই সুবিধা উন্নয়ন করা হচ্ছে। তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও ফিচারটি নিয়ে আসা হবে৷ অবশ্য ঠিক কবে এই ফিচার চালু করা হবে সে বিষয়ে নির্দিষ্ট কোনও তথ্য জানা যায়নি।

/এএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top