অস্থিরতার কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন বড় চ্যালেঞ্জ : টেলিযোগাযোগমন্ত্রী

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২১ ১৭:৩১; আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ০৪:৪৪

ছবি: সংগৃহীত

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘ডিজিটাইজেশনের প্রসারের পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। সামাজিক যোগাযোগ মাধ্যম এখন সাম্প্রদায়িক দাঙ্গাসহ সামাজিক-রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির কারণে বড় একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সেই সংকট অতিক্রমের জন্য আমরা কাজ করছি।’ গতকাল শুক্রবার (২২ অক্টোবর) রাতে অনলাইনে ডিজিটাল সিকিউরিটি সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানটি আয়োজন করে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি ডিজিটাল প্রযুক্তি উদ্যোক্তারা।

মোস্তাফা জব্বার উল্লেখ করেন, ২০১৮ সালের পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম কর্তৃপক্ষের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনাসহ সরকারের সুসম্পর্ক গড়ে উঠেছে। ফলে সামাজিক যোগাযোগ মাধ্যম কর্তৃপক্ষ এখন সরকারের যেকোনও পরামর্শ গুরুত্বের সঙ্গে আমলে নিচ্ছে। ভবিষ্যতে তা আরও কার্যকর হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে প্রযুক্তিগত সক্ষমতা অর্জন এবং ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নসহ সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন মন্ত্রী। তার মন্তব্য, ‘ডিজিটাল নিরাপত্তা চ্যালেঞ্জিং হলেও আমরা এটি মোকাবিলায় পিছিয়ে নেই। অতীতের তিনটি শিল্প-বিপ্লব হাতছাড়া করায় সৃষ্ট পশ্চাদপদতা অতিক্রম করে বাংলাদেশ ডিজিটাল প্রযুক্তি বিকাশে বৈশ্বিক নেতৃত্বের জায়গায় উপনীত হয়েছে।’


টেলিযোগাযোগমন্ত্রী জানান, সৌদি আরবে আইওটি ডিভাইস রফতানি হচ্ছে। বিশ্বের ৮০টি দেশে বাংলাদেশ সফটওয়্যার রফতানি করছে।

সামিটে বক্তারা ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। ডিজিটাল নিরাপত্তার জন্য প্রযুক্তিগত সক্ষমতা গড়ে তোলার পাশাপাশি ব্যাপক জনসচেতনতা তৈরির প্রয়োজনীয়তা তুলে ধরেন তারা।

যুক্তরাষ্ট্র প্রবাসী উদ্যোক্তা মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা দেন বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) স্পেক্ট্রাম ব্যবস্খাপনা বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ।

অর্ধশতাধিক আন্তর্জাতিক বক্তা অংশ নিচ্ছেন টানা ২৮ ঘণ্টার এই আয়োজনে। ২০টির বেশি দেশ থেকে পাঁচ হাজারের বেশি অংশগ্রহণকারী অনলাইনে যুক্ত হচ্ছেন। বৈশ্বিক সাইবার হুমকির সুরক্ষা, শনাক্তকরণ ও প্রতিক্রিয়া জানতে বাংলাদেশে সরকার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো এই সামিটে অংশ নিচ্ছে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top